ফাতিহা-ই-ইয়াজদাহম

ফাতিহা-ই-ইয়াজদাহম

প্রতীকী ছবি

মো. আবু তালহা তারীফ: আজ ফাতিহা-ই-ইয়াজদাহম। এদিন যুগের শ্রেষ্ঠ ওলি শেখ মুহিউদ্দিন বড়পীর আবদুল কাদির জিলানি (রহ.) ইন্তেকাল করেন। দিনটি উপমহাদেশের মুসলিমদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। বড়পীর আবদুল কাদির জিলানি ৪৭০, মতান্তরে ৪৭১ হিজরি সালের পয়লা রমজান ইরাকের বাগদাদের জিলান নামক স্থানে জন্মগ্রহণ করেন। তাঁর পুরো নাম সাইয়েদ মহিউদ্দিন আবু মুহাম্মদ আবদুল কাদির আল-জিলানি আল হাসানি ওয়াল হুসাইনি।

বাবার দিক থেকে তিনি হজরত আলী (রা.)-এর ১১তম আর মায়ের দিক থেকে ১৮তম বংশধর। তিনি ছিলেন কাদেরিয়া তরিকার প্রবর্তক, শরিয়ত ও তরিকত জগতের মহাসম্রাট, যুগের শ্রেষ্ঠ মুহাদ্দিস, মুফাসসির, ফকিহ এবং দার্শনিক। তাঁর শিক্ষার পেছনে রয়েছে মায়ের অবদান। তাঁর মায়ের পরামর্শে ৪৮৮ সনে ১৮ বছর বয়সে বাগদাদে রওনা হন।

বাগদাদে গিয়ে তিনি শায়েখ আবু সাইদ ইবনে মুবারক মাখজুমি হাম্বলি, আবুল ওয়াফা আলী ইবনে আকিল ও আবু মুহাম্মদ ইবনে হুসাইন ইবনে মুহাম্মদ (রহ.)-এর কাছে ইলমে ফিকাহ, শায়েখ আবু গালিব মুহাম্মদ ইবনে হাসান বাকিল্লানি, শায়েখ আবু সাইদ ইবনে আবদুল করিম ও শায়েখ আবুল গানায়েম মুহাম্মদ ইবনে আলী ইবনে মুহাম্মদ (রহ.) প্রমুখের কাছে ইলমে হাদিস এবং শায়েখ আবু জাকারিয়া তাবরেয়ি (রহ.)-এর কাছে সাহিত্যের উচ্চতর পাঠ লাভ করেন। বড়পীর অল্প বয়সেই মাদরাসার পরীক্ষা দিয়ে শ্রেষ্ঠ সনদ অর্জন করেন। মাত্র নয় বছর শিক্ষা অর্জন করে ১৩টি বিষয়ের ওপর সনদ লাভ করেন।

বড়পীর আবদুল কাদির জিলানি (রহ.) মহান আল্লাহর বাণী এবং প্রিয় নবী (সা.)-এর কথামালা মানুষের কাছে পৌঁছিয়ে দীনের প্রচার ও প্রসার করেন। তাঁর কথা ছোট বড় ধনী-গরিব সবাই শুনত এবং সে অনুযায়ী আমল করত। বড়পীরের মাধ্যমেই ইসলাম আগের অবস্থায় ফিরে এসেছিল। এজন্যই তাঁর উপাধি ছিল মুহিউদ্দিন। 

বড়পীর আবদুল কাদির জিলানি (রহ.) অসংখ্য গ্রন্থ রচনা করেন। যা বর্তমানে বিভিন্ন দলিল হিসেবে বিবেচিত হয়। এসব গ্রন্থের মধ্যে ‘ফতহুল গায়েব গুনিয়াতুত তালেবিন’, ‘ফতহুর রব্বানি’, ‘কালিদায়ে গাওসিয়া’ উল্লেখযোগ্য। মহান এই সুফি হিজরি ৫৬১ সনের ১১ রবিউস সানি মৃত্যুবরণ করেন।

যারা বড়পীর সাহেবকে ভালোবাসেন তারাই বড়পীর সাহেবের এ ওফাতের দিনটি গুরুত্বের সঙ্গে ফাতিহা-ই-ইয়াজদাহম পালন করবেন। মসজিদ, মাদরাসা ও খানকায় বড়পীরের জীবন ও কর্ম নিয়ে আলোচনার মাধ্যমে স্মরণ করা হবে। জিকিরের পর মুনাজাতে সব মৃত ব্যক্তি এবং দেশ ও জাতির জন্য দোয়া হবে।

লেখক : ইসলামবিষয়ক গবেষক