ভারতে আবারো বাড়ল করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা

ভারতে আবারো বাড়ল করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা

ভারতে আবারো বাড়ল করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা

ইউরোপজুড়ে নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে করোনাভাইরাস। ব্রিটেন, অস্ট্রিয়া, বেলজিয়ামসহ ইউরোপের একাধিক দেশে নতুন করে সংক্রমণের গতি হু হু করে বাড়ছে। যা নিয়ে রীতিমতো উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ইউরোপজুড়ে করোনার সংক্রমণ বৃদ্ধিতে তারা অত্যন্ত চিন্তিত। ইউরোপের সংক্রমণ চিন্তা বাড়ালেও ভারতে অবশ্য ছবিটা অন্যরকম। দেশটিতে এখনো নিম্নমুখী করোনা সংক্রমণ। রোববারও অনেকটা কমেছে দেশের অ্যাকটিভ কেস ও সুস্থতার হার। তবে, দৈনিক আক্রান্ত ও মৃতের সংখ্যা সামান্য হলেও বেড়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১০ হাজার ৪৮৮ জন। এই সংখ্যাটা আগের দিনের থেকে সামান্য বেশি। গত ২৪ ঘণ্টায় খানিকটা বেড়েছে দৈনিক মৃতের সংখ্যাও। এক দিনে মৃত্যু হয়েছে ৩১৩ জনের। এখনো পর্যন্ত মহামারীর বলি ৪ লাখ ৬৫ হাজার ৬৬২ জন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, এই মুহূর্তে ভারতের অ্যাকটিভ কেস মোট আক্রান্তের ০.৩৬ শতাংশ। যা কিনা ২০২০ সালের মার্চ মাসের পর সর্বনিম্ন। আপাতত করোনার অ্যাকটিভ রোগীর সংখ্যা ১ লাখ ২২ হাজার ৭১৪ জন। হিসেব বলছে, এখনো পর্যন্ত করোনার কবল থেকে সুস্থ হয়েছেন ৩ কোটি ৩৯ লাখ ২২ হাজার ৩৭ জন। আর সুস্থতার হার ৯৮.৩০ শতাংশ। এটাও গতবছর মার্চ মাসের পর সর্বোচ্চ।

এদিকে, করোনার পরিসংখ্যানে খানিকটা স্বস্তি মিললেও টিকাকরণে তৎপরতা কমাচ্ছে না ভারত। ইতোমধ্যেই রাজ্যগুলোকে ১২৯ কোটি টিকার ডোজ পাঠিয়ে দেয়া হয়েছে। এর মধ্যে ১১৬ কোটি ৫০ লাখ ৫৫ হাজার ২১০ ডোজ টিকা ইতোমধ্যেই দেয়া হয়েছে। শুধু গত ২৪ ঘণ্টায় টিকা দেয়া হয়েছে ৬৭ লাখের বেশি।
সূত্র : সংবাদ প্রতিদিন