একজন দায়িত্ববান বাবা ও শিক্ষকের গল্প

একজন দায়িত্ববান বাবা ও শিক্ষকের গল্প

ছবি: নিউজজোন বিডি

 রুদ্র ইকবাল(কুবি প্রতিনিধি): রবিবার। ঘড়ির কাঁটায় তখন এগারোটা। নির্ধারিত সময়ে গণিত বিভাগের ১২ তম ব্যাচের শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস শুরু হবে বিধায় সব শিক্ষার্থী ক্লাসে উপস্থিত। শিক্ষার্থীদের আড্ডায়, আওয়াজে মুখরিত পুরো ক্লাসরুম। অবশ্য- হওয়ারই কথা, দীর্ঘদিন পর অনলাইন শেষে অফলাইনে বিশ্ববিদ্যালয় ক্লাস শুরু করেছে। শ্রেণিকক্ষে শিক্ষকের প্রবেশে সবকিছু নিরবতায় রূপ নিল। তবে এইবার ভিন্ন কিছু চোখে পড়ল শিক্ষার্থীদের দৃষ্টিতে।

গণিত বিভাগের সহযোগী অধ্যাপক মারুফ হাসান তার শিশু সন্তানকে কোলে নিয়ে প্রবেশ করেছেন। ফুটে উঠেছে একজন দায়িত্ববান শিক্ষক ও বাবার চিত্র। সন্তানকে কোলে নিয়ে টানা এক ঘন্টা পাঠদান শেষ করেন। সহযোগী অধ্যাপক মারুফ হাসানের স্ত্রী চাকরির ট্রেইনিং এর কাজে ব্যস্ত থাকায় সন্তানকে নিয়ে আসেন তার সাথে। শিক্ষার্থীরা দেখতে পেল এক উজ্জ্বল মানুষ গড়ার কারিগরের উদাহরণ ।

মারুফ হাসান পারিবারিক জীবনে ও কর্মজীবনে সফল নায়কের উদাহরণ। একজন বাবা সাধারণত একটি পরিবারকে সূর্যের মতো আলোকিত করে রাখেন। তিনি শিক্ষার্থীদের ও নিজের সন্তানকে আলোকিত করে রেখেছেন নিজের সর্বোচ্চটা দিয়ে। দায়িত্বের জায়গায় নিজেকে গুছিয়ে নিয়েছেন অনন্য ভাবে।

গণিত বিভাগের ১২ তম আবর্তনের শিক্ষার্থী ফয়সাল মাহমুদ নিউজজোনবিডিকে বলেন- "স্যার যখন স্টেইজে দাঁড়িয়ে ছিলেন তখন আমরা দেখতে পাই একজন বাবা ও শিক্ষকের দায়িত্ব পালন করা এক দায়িত্ববান ব্যক্তিকে। তিনি আমাদের কথা বিবেচনা করে ক্লাস নিয়েছেন, চাইলে তিনি আজ ছুটিতে থাকতে পারতেন। করোনা মহামারীর কারণে আমাদের সেশনজটের সম্মুখীন হতে হয়েছে তা কাটানোর জন্য শিক্ষকরা কাজ করে যাচ্ছেন তাদের সর্বোচ্চটা দিয়ে। স্যার তাদের এক উজ্জ্বল উদাহরণ।"