যশোরে স্বাস্থ্যবিধি মেনে এইচএসসি পরীক্ষা শুরু

যশোরে স্বাস্থ্যবিধি মেনে এইচএসসি পরীক্ষা শুরু

ফাইল ছবি

যশোর প্রতিনিধি:সব ধরণের স্বাস্থ্যবিধি মেনে সারা দেশের সাথে এক যোগে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এইচ এস সি পরীক্ষা শুরু হয়েছে। এবারে এই শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ১ লক্ষ ৩১ হাজার ১৫৯ জন। এর মধ্যে ছাত্র ৬৭ হাজার ২৪২ জন এবং ছাত্রী ৬৩ হাজার ৯১৭ জন। গত বছর পরীক্ষার্থী ছিলো ১ লক্ষ ২১ হাজার ৫২৮ জন। কেন্দ্র ২২৭ টি। প্রতিষ্ঠান ৫৭৮ টি।

বোর্ডের তথ্যানুযায়ী, ১ লাখ ৩১ হাজার ১৫৯ জন পরীক্ষার্থীর মধ্যে খুলনা জেলায় ৪৪টি কেন্দ্রে অংশ নিচ্ছে ২৪ হাজার ৮৯৪ পরীক্ষার্থী। ছাত্র ১৩ হাজার ৬৫, ছাত্রী ১১ হাজার ৮২৯ জন। বাগেরহাটে ১৯ কেন্দ্রে  ৯ হাজার ৩৫০জন। ছাত্র ৪ হাজার ২১২ ও ছাত্রী ৫ হাজার ১৩৮ জন। সাতক্ষীরায় ২৩ কেন্দ্রে অংশ নিচ্ছে ১৪ হাজার ৪৭৫ জন পরীক্ষার্থী। ছাত্র ৭ হাজার ৭৮২ ও ছাত্রী ৬ হাজার ৬৯৩জন। কুষ্টিয়ায় ২২ কেন্দ্রে অংশ নিচ্ছে ১৪ হাজার ৪২১ পরীক্ষার্থী। ছাত্র ৬ হাজার ৪৫১ ও ছাত্রী ৭ হাজার ৯৭০ জন। চুয়াডাঙ্গায় ১১ কেন্দ্রে ৭ হাজার ৫৪৯ পরীক্ষার্থী। ছাত্র ৩ হাজার ৭৬৮ ও ছাত্রী ৩ হাজার ৭৮১ জন। মেহেরপুরে ৭ কেন্দ্রে অংশ নিচ্ছে ৫ হাজার ১৪০ পরীক্ষার্থী। ছাত্র ২ হাজার ৫৭৪ ও ছাত্রী ২ হাজার ৫৬৬ জন। যশোরে ৪৫ কেন্দ্রে ২৩ হাজার ৬৭৯ পরীক্ষার্থী। ছাত্র ১২ হাজার ৫১৩ ও ছাত্রী ১১ হাজার ১৬৬ জন। নড়াইলে ১১ কেন্দ্রে অংশ নিচ্ছে ৬ হাজার ৭০ পরীক্ষার্থী। ছাত্র ৩ হাজার ২০৯ ও ছাত্রী ২ হাজার ৮৬১ জন। ঝিনাইদহে ২৬ কেন্দ্রে অংশ নিচ্ছে ১৭ হাজার ৫৪৮ পরীক্ষার্থী। ছাত্র ৯ হাজার ৪৯০ ও ছাত্রী ৮ হাজার ৫৮জন। মাগুরায় ১৯ কেন্দ্রে অংশ নিচ্ছে ৭ হাজার ৬৩৩ পরীক্ষার্থী। ছাত্র ৩ হাজার৭৭৮ ও ছাত্রী ৩ হাজার ৮৫৫ জন।

পরীক্ষা চলবে সকাল ১০টা থেকে সাড়ে ১১ টা ও দুপুর ২টা থেকে বিকেল সাড়ে তিনটা পর্যন্ত। আজ ২ ডিসেম্বর বৃহস্পতিবার প্রথম দিন অনুষ্ঠিত হচ্ছে  সকালে পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) প্রথমপত্র। বিকেলে হবে সাধারণ বিজ্ঞান ও খাদ্যপুষ্টি বিজ্ঞান (তত্ত্বীয়) প্রথম পত্র রসায়ন, খাদ্য ও পুষ্টি বিজ্ঞান প্রথম পত্র ও লঘু সংগীত (তত্ত্বীয়) প্রথম পত্র।  প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সকালে সরকারী এম এম বিশ^বিদ্যালয় কলেজ কেন্দ্রটি পরিদর্শন করেন বোর্ডের চেয়ারম্যান ডক্টর আহসান হাবিব। তিনি বলেন সুষ্ঠু ও সুন্দর পরিবেশে এবং স্বাস্থ্যবিধি মেনেই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

করোনার মধ্যে অটোপাশ না করে স্ব-শরীরে পরীক্ষা কেন্দ্রে এসে এইএসসি পরীক্ষায় অংশগ্রহন করতে পেরে শিক্ষার্থীরা খুশী এবং সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা হচ্ছে বলে অবিভাবকরা খুশী।