রাজশাহী বোর্ডে এবার এইচএসসি পরীক্ষার্থী দেড় লাখ

রাজশাহী বোর্ডে এবার এইচএসসি পরীক্ষার্থী দেড় লাখ

রাজশাহী বোর্ডে এবার এইচএসসি পরীক্ষার্থী দেড় লাখ

পাবনা প্রতিনিধি: বৃহস্পতিবার স্ব-শরীরে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। রাজশাহী  বিভাগের আট জেলার ৭৫৫টি কলেজের শিক্ষার্থী ১৯৯টি কেন্দ্রে থেকে এবার মোট ১ লাখ ৫০ হাজার ৭৪৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছেন। এর মধ্যে পাবনায় পরীক্ষার্থী ২৪,৪৪০ জন।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোড সূত্রে জানা যায়, মোট পরীক্ষার্থীর মধ্যে এবার ছাত্র ৮০ হাজার ৬৬ জন। আর ছাত্রী ৬৯ হাজার ৮২৩ জন। এদের মধ্যে ১ লাখ ১৯ হাজার ৭৫০ জন নিয়মিত শিক্ষার্থী। অনিয়মিত ২৭ হাজার ৫৬৭ জন। এছাড়া ২ হাজার ৫১৭ জন মানোন্নয়ন এবং ৫৫ জন প্রাইভেট পরীক্ষা দিচ্ছে।

এ বছর মানবিক বিভাগ থেকে ৯১ হাজার ৬৫০ জন, বিজ্ঞান বিভাগ থেকে ৩৯ হাজার ৬১ জন, ব্যবসায় শিক্ষা  থেকে ১৯ হাজার ১১০ জন, গার্হস্থ্য অর্থনীতি থেকে ৩৩ জন, ইসলামিক স্টাডিজ থেকে ৩৩ জন এবং মিউজিক  থেকে দু’জন পরীক্ষায় অংশ নিচ্ছেন।

রাজশাহী শিক্ষা বোর্ডের হিসাবে বিভাগের আট জেলায় এইচএসসির নিয়মিত শিক্ষার্থী ছিল ১ লাখ ৬৬ হাজার ২৮৭। এর মধ্যে ১ লাখ ৩৯ হাজার ৫৮৯ জন নিয়মিত শিক্ষার্থী পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করেছে। বাকি ২৬ হাজার ৬৯৮ জন রেজিস্ট্রেশন করেনি। ফলে এবার আট জেলা থেকে ১৬ দশমিক ০৬ শিক্ষার্থী ঝরে পড়েছে।

২০২০ সালে ঝরে পড়ার হার ছিল ২২ দশমিক ৪৩ শতাংশ। সে তুলনায় এবার ঝরে পড়ার হার ৬ দশমিক ৩৭ শতাংশ কমেছে। এবার ১২ দশমিক ২৪ শতাংশ ছাত্র এবং ১৯ দশমিক ৮৮ শতাংশ ছাত্রী ঝরে পড়েছে। গতবছর  ছেলেদের ঝরে পড়ার হার ছিল মাত্র ২১ দশমিক ৩৮ শতাংশ। আর ছাত্রীদের ঝরে পড়ার হার ছিল ২৩ দশমিক ৪৯ শতাংশ।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, করোনাকালে সামাজিক দূরত্ব মেনেই পরীক্ষা গ্রহণ করা হচ্ছে।

এদিকে সারাদেশের ন্যায় পাবনায় এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকাল ১০টা থেকে সকাল সাড়ে ১১টা পর্যন্ত  ৫১ কেন্দ্রে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়।  জেলায় মোট ২৪ হাজার ৪৪০ জন শিক্ষার্থী অংশ পরীক্ষায় অংশ নিচ্ছেন।

সকালে পাবনা শহীদ সরকারি বুলবুল কলে কেন্দ্রে গিয়ে  সুষ্ঠ, শান্তিপূর্ণ ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হতে দেখা যায়। এসময় পরীক্ষা কেন্দ্র পরিদর্শণকালে জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন বলেন,‘সুষ্ঠু ও সুন্দর পরিবেশে এবং স্বাস্থ্যবিধি মেনেই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।