নাইজেরিয়ায় বাসে অগ্নিসংযোগ, নিহত ৩০

নাইজেরিয়ায় বাসে অগ্নিসংযোগ, নিহত ৩০

নাইজেরিয়ায় বাসে অগ্নিসংযোগ, নিহত ৩০

নাইজেরিয়ায় বাসে বন্দুকধারীদের লাগিয়ে দেয়া আগুনে পুড়ে মারা গেছেন অন্তত ৩০ জন যাত্রী। মঙ্গলবার দেশটির সকোটো রাজ্যে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ ও স্থানীয়রা। এটি আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশটিতে ক্রমবর্ধমান অনিরাপত্তার আরেকটি ঘটনা।

স্থানীয়ভাবে ব্যান্ডিটস নামে পরিচিত এ বন্দুকধারীগোষ্ঠী গত কয়েক বছর ধরে গ্রামবাসী এবং মহাসড়ক দিয়ে চলাচলকারী যাত্রীদের টার্গেট করে আক্রমণ চালিয়ে যাচ্ছে। সেই সাথে কয়েকশত স্কুলশিক্ষার্থীকে অপহরণ করেছে দেশটির উত্তরাঞ্চলের এ গোষ্ঠীটি।নাইজেরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় শহর সকোটোর পুলিশের মুখপাত্র সানুসি আবুবকর জানিয়েছেন, যখন বন্দুকধারীরা বাসটিতে আগুন লাগায় তখন ২৪ জন যাত্রী ছিল। তবে এর মধ্যে সাতজন বাঁচতে পেরেছিল, আহত অবস্থায় তাদেরকে হাসপাতালে নেয়া হয়।

কিন্তু ঘটনাস্থলে গিয়ে লাশ উদ্ধার তৎপরতায় অংশ নেয়া দুজন স্থানীয় বাসিন্দা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, তারা নারী ও শিশুসহ অন্তত ৩০টি লাশ গাড়িতে তুলেছেন। তারা এ-ও জানিয়েছেন, পুড়ে যাওয়া লাশগুলো চেনার পর্যায়ে ছিল না।ঘটনার পর মোটরসাইকেলবাহী ব্যান্ডিটসরা বনে লুকিয়ে যায়, যেখান তারা মুক্তিপণের জন্য প্রায়ই অপহরণ করে মানুষদের রাখে।

সূত্র : রয়টার্স