ছয় দফা দাবিতে নীলক্ষেতে আন্দোলনরত শিক্ষার্থীরা

ছয় দফা দাবিতে নীলক্ষেতে আন্দোলনরত শিক্ষার্থীরা

ছবি: সংগৃহীত

নিরাপদ সড়কসহ ৬ দফা দাবিতে নীলক্ষেতে অবস্থান নিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।   আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় তারা এ অবস্থান কর্মসূচি শুরু করেন। এসময় তারা তাদের ছয় দফা দাবি তুলে ধরেন।

শিক্ষার্থীদের ছয় দফা দাবিগুলো হলো-

১।গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য প্রজ্ঞাপন দিয়ে অর্ধেক ভাড়া নিশ্চিত করা ও বিআরটিসি বাস শিক্ষার্থীদের জন্য ফ্রি করা।

২।সব গণপরিবহনে নারী শিক্ষার্থীদের জন্য অবাধ-নিরাপদ যাত্রা নিশ্চিত করা ও ট্রাফিক আইনের বিষয়ে জনসচেতনতা বাড়াতে প্রয়োজনে একে পাঠ্যসূচির অন্তর্ভুক্ত করা।

৩। সড়ক দুর্ঘটনায় নিহত শিক্ষার্থীদের পরিবারকে ন্যূনতম এক কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া।

৪। আহত-ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের চিকিৎসাসহ সব দায়িত্ব নেওয়া, দুর্ঘটনার জন্য দোষী চালক ও ফিটনেসবিহীন যানবাহনের মালিকদের বিচারের জন্য দ্রুত বিচার আদালত স্থাপন।

৫। প্রতিটি গণপরিবহনের ভেতর দৃশ্যমান স্থানে ড্রাইভিং লাইসেন্সের কপি ও গাড়ির নম্বরপ্লেট স্থাপন।

৬। সারা দেশে ট্রাফিক ব্যবস্থা স্বয়ংক্রিয়করণ ও আধুনিকায়ন এবং পরিবহন খাতে দুর্নীতি-চাঁদাবাজি বন্ধ করে শতভাগ শৃঙ্খলা ফিরিয়ে আনা ও সব বেসরকারি বাস-ট্রাক-সিএনজি-ট্যাক্সির ওপর থেকে ভ্যাট প্রত্যাহার।

নিরাপদ সড়ক নিশ্চিতসহ ছয় দফা দাবি নিয়ে স্মারকলিপি দিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গণভবনের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন শিক্ষার্থীরা। ইতিমধ্যে পুলিশের বাধায় নীলক্ষেতের রাস্তায় অবস্থান শুরু করে শিক্ষার্থীরা। 

পুলিশের পক্ষ থেকে বলা হয়, স্মারকলিপি নিয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ের দিকে যাওয়া যাবে না। পুলিশ স্মারকলিপি পৌঁছে দেয়ার দায়িত্ব নিতে চাচ্ছে। এদিকে আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, তারা এমন আশ্বাস আর মানতে চান না। স্মারকলিপি নিয়ে তাদের যেতে দিতে হবে। না হলে তারা রাস্তা থেকে উঠবে না। 

এরপর ১২টার দিকে রাস্তা থেকে অবস্থান তুলে নেন শিক্ষার্থীরা। আগামী ১৯ ডিসেম্বর প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়ার দিন ঘোষণা করেছেন তারা।