সুন্দরী প্রতিযোগিতা থেকে বাদ পড়লো ৪০ উট

সুন্দরী প্রতিযোগিতা থেকে বাদ পড়লো ৪০ উট

প্রতীকি ছবি

প্রতিবছর সৌদি আরবে আয়োজিত হয় বাদশাহ আব্দুল আজিজ উট উৎসব। চলতি মাসে শুরু হয়েছে জনপ্রিয় এই উৎসব। তবে এই সুন্দরী প্রতিযোগিতা থেকে বাদ পড়েছে ৪০টি উট। ইনজেকশন দিয়ে দেহ মোটাতাজাকরণ ও কৃত্রিম উপাদান দিয়ে মাংশপেশী সতেজ দেখানোর অভিযোগে উটগুলোকে বাদ দেওয়া হয়েছে। বুধবার সৌদি প্রেস এজেন্সি এ তথ্য জানিয়েছে।

প্রতিযোগিতায় সবচেয়ে সুন্দর নির্বাচিত উটের মালিককে পুরস্কার হিসেবে দেওয়া হয় ছয় কোটি ৬০ লাখ মার্কিন ডলার। তবে উটকে আকর্ষণীয় করতে কোনো ধরনের ইনজেকশন দেওয়া, চেহারা বা দেহের অন্য কোনো অংশ কৃত্রিমভাবে পরিবর্তন সম্পূর্ণ নিষিদ্ধ। এবারের প্রতিযোগিতায় কর্তৃপক্ষ দেখতে পেয়েছেন, কয়েক ডজন খামারি কৃত্রিমভাবে উটের ঠোঁট ও নাক প্রসারিত করেছে, পশুদের পেশী শক্তিশালী করতে হরমোন ব্যবহার করেছে, উটের মাথা ও ঠোঁট বড় করার জন্য বোটক্স দিয়ে ইনজেকশন দিয়েছে এবং রাবার ব্যান্ড দিয়ে শরীরের অংশগুলো স্ফিত করেছে ও ফিলার ব্যবহার করেছে। তাদের মুখ শিথিল করেছে।

কর্তৃপক্ষের বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সি বলেছে, ‘উটের সৌন্দর্য বর্ধনে সব ধরনের জালিয়াতি ও প্রতারণা বন্ধ করতে চায় ক্লাব। আয়োজকরা এ ধরনের কর্মকাণ্ডের জন্য কঠোর শাস্তি আরোপ করতে পারে।’