সরকারি স্কুলে ভর্তির লটারিতে ৭৫ হাজার ৯৬৯ শিক্ষার্থী বিজয়ী

সরকারি স্কুলে ভর্তির লটারিতে ৭৫ হাজার ৯৬৯ শিক্ষার্থী বিজয়ী

সরকারি স্কুলে ভর্তির লটারিতে ৭৫ হাজার ৯৬৯ শিক্ষার্থী বিজয়ী

সরকারি স্কুলে ভর্তির উন্মাদনায় ভাসছে লটারি বিজয়ী ৭৫ হাজার ৯৬৯ শিক্ষার্থী। বুধবার (১৫ ডিসেম্বর) বিকেলে স্কুলে ভর্তির এই লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে। বিকেল তিনটায় রাজধানী ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ভর্তির এই ডিজিটাল লটারি অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি। পরে মন্ত্রী তার বক্তব্যে বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান কোনো ব্যবসা ক্ষেত্র নয়। এখানে ইচ্ছামতো সেশন চার্জ কিংবা ভর্তি ফি আদায় করা যাবে না।

ভর্তির লটারি ড্র পরিচালনা সংশ্লিষ্ট সূত্র জানায়, দেশের মহানগর ও জেলা পর্যায়ের ৪০৫টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির জন্য ৭৫ হাজার ৯৬৯ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন। সারাদেশের সরকারি মাধ্যমিক স্কুলে ৮০ হাজার ১৭টি শূন্য আসনে ভর্তির আবেদন করেছেন ৫ লাখ ৩৮ হাজার ১৫৩ শিক্ষার্থী। তারা মোট ১০ লাখ ২৬ হাজার ৯১৫টি চয়েস দিয়েছেন। সে হিসাবে সরকারি স্কুলে ভর্তি হতে প্রতিটি শূন্য আসনে গড়ে সাতজন শিক্ষার্থী ভর্তির আবেদন করেছিলেন।

সূত্র আরো জানায়, প্রতিষ্ঠান প্রধান, অভিভাবক, শিক্ষার্থীরা নির্ধারিত ওয়েবসাইট থেকে (https://gsa.teletalk.com.bd/) তাদের নির্ধারিত আইডি ও পাসওয়ার্ড দিয়ে ফল ডাউনলোড করতে পারবেন।

এদিকে শিক্ষামন্ত্রী তার বক্তব্যে বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান কোনো ব্যবসাক্ষেত্র নয়। এখানে আর্থিক বিষয়কে বড় করে দেখার কোনো সুযোগ নেই। ইচ্ছা করলেই অতিরিক্ত ভর্তি ফি কিংবা শেসন চার্জ আদায় করা যাবে না। একই সাথে কোনো স্কুলে শিক্ষার্থী ভর্তিতে অতিরিক্ত ফি নিলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি। তিনি বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান কোনো ব্যবসার জায়গা নয়। এটা নৈতিকতা চর্চার জায়গা।