মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘একটি ময়না পাখির গল্প’

মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘একটি ময়না পাখির গল্প’

মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘একটি ময়না পাখির গল্প’

চারিদিক যখন যুদ্ধের ধ্বনিতে মুখরিত তখন পরিবারটিকে নিজের ভিটেমাটি ছাড়তে হলেও শিশুটি তার সেই ময়না পাখির জন্য মায়া কাটিয়ে উঠতে পারেনি। যার পরিণামে পরিবারটিকে মুখোমুখি হতে হয় করুণ পরিণতির।

আসলে কি হয়েছিল পরিবারটির সাথে? কেনই বা একটি ময়না পাখিকে ভালোবাসার দায়ে তাদের এই নির্মম পরিণতি! এমন নানা অজানা বিষয় নিয়েই একটি হৃদয়বিদারক এবং মর্মস্পর্শী গল্প নিয়ে হাজির হয়েছেন নাটকটির নির্মাতা সাদিকুল ইসলাম নিয়োগী পন্নী। নাটকটির একটি গুরত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা আরমান পারভেজ মুরাদ।
‘একটি ময়না পাখির গল্প’ নাটকটির রচনা করেছেন ইকবাল খন্দকার। নাটকটি প্রসঙ্গে সাদিকুল ইসলাম নিয়োগী পন্নী বলেন, ‘মর্মস্পর্শী গল্প বলতে যা বোঝায়, এই নাটকের গল্পটি তা-ই। আর এই গল্পটিকে ফুটিয়ে তোলার জন্য যা যা করা দরকার, আমরা চেষ্টা করেছি।’

মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘একটি ময়না পাখির গল্প’। যেখানে যুদ্ধের সময় দরিদ্র পরিবার গুলোর ওপর অমানবিক নির্যাতনের চিত্র তুলে ধরা হয়েছে। পাশাপাশি একটি শিশু ও তার পোষা ময়না পাখির প্রতি মায়া মমতার আদলে পুরো গল্প তুলে ধরেছেন। এছাড়াও গ্রামীণ পটভূমির দৃষ্টিনন্দন দৃশ্যও দেখানো হয়েছে পুরো নাটকজুড়ে।

সম্প্রতি নাটকটির শুটিং হয়েছে আফতাবনগর ও এর আশপাশের এলাকায়। আরমান পারভেজ মুরাদ ছাড়াও এতে আরও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, ফারহানা মিলি প্রমুখ। শনিবার (১৮ ডিসেম্বর) রাত ৯টায় বাংলাদেশ টেলিভিশনে প্রচার হবে ‘একটি ময়না পাখির গল্প’ নাটকটি।