টাং টাইয়ের চিকিৎসা

টাং টাইয়ের চিকিৎসা

প্রতীকী ছবি

ডা. আদেলী এদিব খান: আমরা বেশিরভাগ মানুষই ওরাল হেলথ নিয়ে একদমই সচেতন নই। দাঁতের পাশাপাশি জিহ্ববাও ওরাল হেলথের একটি গুরুত্বপর্ণ অংশ। জিহ্বার কাজ কি? স্বাভাবিকভাবে জিহ্বার কাজ হচ্ছে মুখের ভেতরে জিহ্বা প্রায় প্রতিটি অংশে পৌঁছাতে সক্ষম হতে হবে, কাজ কথা বলায় সাহায্য করা এবং স্বাদ গ্রহণে সক্ষম হবে। জিহ্বা মুখ পরিষ্কার রাখতে, খাবারের টুকরো গিলতে এবং ঝেড়ে ফেলতেও সাহায্য করে। কিন্তু অস্বাভাবিক জিহ্বা নিয়ে ধারনা খুব বেশি মানুষের নেই বললেই চলে। আর এজন্য টাং টাইয়ের (Tongue Tie) সাথেও অনেকে পরিচিত নন।

আজকের সচেতনতামূলক লেখনীতে থাকছে “টাং টাই” বিষয়টি। টাং টাই -এই রোগটিকে মেডিক্যাল ভাষায় বলা হয়ে থাকে “Ankyloglossia”।  লিংগুয়াল ফ্রেনুলাম নামক টিস্যুর জাল দিয়ে জিহ্বা মুখের মেঝেতে লেগে থাকে। এনকাইগ্লোসিয়া এই কাঠামোর একটি সহজাত বৈশিষ্ট্য। লিঙ্গুয়াল ফ্রেনুলাম সংক্ষিপ্ত বা ঘন হতে পারে, জিহ্বার নড়াচড়া সীমিত করতে পারে, অথবা এটি জিহ্বাকে ডগাটির খুব কাছে বন্ধ করে দিতে পারে।

টাং টাইয়ের চিকিৎসা

১/ফ্রেনোটমি
যাকে ফ্রেনুলোটমিও বলা হয়। এটি হলো ফ্রেনুলাম মুক্ত করার একটি অস্ত্রোপচার পদ্ধতি যাতে জিহ্বা আরও অবাধে চলাচল করতে পারে। 
২/ ফ্রেনুলোপ্লাস্টিঃ
এটি হলো টাং-টাই বা রিভিশন পদ্ধতির জটিল ক্ষেত্র, এবং ফ্রেনুলামের প্লাস্টিক সার্জারি জড়িত। স্পিচ থেরাপি এবং জিহ্বার ব্যায়াম পুনরুদ্ধার প্রক্রিয়ার অংশ হতে পারে।

যদিও পদ্ধতিগুলি সাধারণভাবে নিরাপদ, তবে গুরুতর রক্তপাত, সংক্রমণ, লালা নালীতে আঘাত এবং শ্বাস-প্রশ্বাসের অবনতিসহ ফ্রেনুলাম পদ্ধতির সাথে ঘটতে পারে- এমন ঝুঁকি রয়েছে।

এইজন্য দাঁতের যত্নের পাশাপাশি আপনার জিহ্বার যত্ন নিতে হবে।

লেখক : ডেন্টাল পিক্সেলের প্রতিষ্ঠাতা