ওমিক্রন : যুক্তরাষ্ট্রে ইসরাইলের ভ্রমণ নিষেধাজ্ঞা

ওমিক্রন : যুক্তরাষ্ট্রে ইসরাইলের ভ্রমণ নিষেধাজ্ঞা

ওমিক্রন : যুক্তরাষ্ট্রে ইসরাইলের ভ্রমণ নিষেধাজ্ঞা

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমণের জেরে যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে ইসরাইল। সোমবার ইসরাইলের মন্ত্রিসভার এক বৈঠকে এই এই নিষেধাজ্ঞা দেয়ার সিদ্ধান্ত নেয়।সোমবার ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেতের দফতর থেকে প্রকাশিত এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

ইসরাইলের মন্ত্রিসভা যুক্তরাষ্ট্রসহ আরো সাতটি দেশে ভ্রমণ নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নেয়। দেশগুলো হচ্ছে, ইতালি, বেলজিয়াম, জার্মানি, হাঙ্গেরি, মরক্কো, পর্তুগাল, কানাডা, সুইজারল্যান্ড ও তুরস্ক।

ইসরাইলি প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়, মন্ত্রিসভার এই সিদ্ধান্ত অনুমোদনের জন্য দেশটির আইন পরিষদ নেসেটের বিশেষ কমিটির কাছে উপস্থাপন করা হবে। নেসেটের বিশেষ কমিটির অনুমোদনের পর মঙ্গলবার দিবাগত রাত ১২টায় এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

তবে প্রয়োজনে বিশেষ অনুমতি নিয়ে যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন ইসরাইলের নাগরিকরা।

এর আগে রোববার এক টেলিভিশন ভাষণে নাফতালি বেনেত জানিয়েছিলেন, গত মাসে ওমিক্রন প্রথম শনাক্তের পর বিভিন্ন দেশে দ্রুত ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে কিছু সময় বাঁচানোর চেষ্টা করেছে ইসরাইল। কিন্তু সংক্রমণ থেকে সুরক্ষার চেষ্টা ক্রমাগতই ক্ষয় হচ্ছে।তিনি বলেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ইসরাইলে এই অসুস্থতা ছড়িয়ে পড়তে পারে।

ইসরাইলি স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, ইসরাইলে বর্তমানে ওমিক্রনের ১৩৪টি শনাক্ত সংক্রমণ ও ৩০৭টি সম্ভাব্য সংক্রমণ রয়েছে।

এর আগে নভেম্বরে ওমিক্রনের সংক্রমণ প্রথম আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশগুলোতে ছড়িয়ে পড়ার পর ২৫ নভেম্বর থেকে বিদেশীদের জন্য ইসরাইলে প্রবেশে নিষেধাজ্ঞা চালু হয়। একইসাথে বাইরের দেশে সফর করা ইসরাইলিদের জন্য দেশে ফেরার পর বাধ্যতামূলকভাবে ১৪ দিনের কোয়ারেন্টিনের বিধান করা হয়।

সূত্র : রয়টার্স ও আলজাজিরা