ফিলিপাইনে সুপার টাইফুনে প্রাণহানি বেড়ে ৩৭৫

ফিলিপাইনে সুপার টাইফুনে প্রাণহানি বেড়ে ৩৭৫

ফাইল ছবি

ফিলিপাইনে সুপার টাইফুন রাই’য়ের আঘাতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৭৫ জনে। শক্তিশালী ওই টাইফুনে আরও পাঁচ শতাধিক আহত হয়েছেন। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর। নিখোঁজ রয়েছেন আরও অর্ধশতাধিক। তাদের সন্ধান পেতে চলমান রয়েছে উদ্ধার তৎপরতা। খবর বিসিসির।

দেশটির জাতীয় আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার সিয়ারগাও দ্বীপে যখন আছড়ে পরে রাই, সে সময় ওই দ্বীপে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৯৫ কিলোমিটার (১২০ মাইল)। শুক্রবার সকালে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৫০ কিলোমিটার।

ঝড়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে দ্বীপরাষ্ট্র ফিলিপাইনের অন্যতম আকর্ষণীয় পর্যটন দ্বীপ বোহল। দ্বীপটিতে মারা গেছেন মোট ৭৪ জন। সোমবার এক ফেসবুক পোস্টে এ তথ্য জানিয়েছেন বোহলের গভর্নর আর্থার ইয়াপ।

উপদ্রুত অঞ্চলগুলোতে উদ্ধার ও ত্রাণ তৎপরতা শুরু করেছে ফিলিপিন সরকার। সেনাবাহিনী, পুলিশ ও কোস্টগার্ডের কয়েক হাজার সদস্য যোগ দিয়েছেন এই তৎপরতায়।

বিশ্বের সবচেয়ে জলবায়ুগত দুর্যোগপ্রবণ দেশগুলোর একটি হলো ফিলিপাইন। প্রতিবছর গড়ে ২০ টি টাইফুন দেশটির বিভিন্ন অংশে আঘাত হানে। তবে দেশটির জলবায়ুবিদরা জানিয়েছেন, ফিলিপাইনের এযাবৎকালের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী টাইফুন ছিল রাই।