কলকাতার নতুন মেয়র ফিরহাদ হাকিম

কলকাতার নতুন মেয়র ফিরহাদ হাকিম

কলকাতার নতুন মেয়র ফিরহাদ হাকিম

ভারতের কলকাতার সাবেক মেয়র ফিরহাদ হাকিমকেই নতুন মেয়র হিসেবে বেছে নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার ডেপুটি করা হয়েছে অতীন ঘোষকে।

বৃহস্পতিবার নবনির্বাচিত তৃণমূল কাউন্সিলরদের নিয়ে মহারাষ্ট্র ভবনে বৈঠক করেন দলের নেত্রী মমতা বন্দোপাধ্যায়। উপস্থিত ছিলেন এ দল থেকে ১৩৪ ওয়ার্ডে জয়ী প্রার্থীরা। এই অনুষ্ঠানে নতুন পুর বোর্ডের চেয়ারম্যান নির্বাচিত করা হয় মালা রায়কে। পুরসভার নতুন দলীয় নেতা ফিরহাদ হাকিম। এই নাম ঘোষণা করেন দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সী। ধ্বনি ভোটে পাস হয় সেই প্রস্তাব। উপস্থিত ছিলেন দলনেত্রীও।

মেয়র ইন কাউন্সিল ১৩ জন। ডেপুটি মেয়র- অতীন ঘোষ, দেবাশীষ কুমার, দেবব্রত মজুমদার, তারক সিং, স্বপন সমাদ্দার, আমিরুদ্দিন ববি, মিতালী বন্দোপাধ্যায়, রাম পেয়ারে রাম, জীবন সাহা, বৈশ্বানর চট্টোপাধ্যায়।

এদিনের বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, ‘এতো শান্তিপূর্ণ ভোট আগে কখনো হয়নি। অনেক কুৎসার পর মানুষ আমাদের ভরসা রেখেছে। তৃণমূলের সাথে মাটির যোগ। যত জিতবো, তত মাটির সাথে যোগ বাড়বে। তৃণমূল কংগ্রেসে অহংকারের কোনো জায়গা নেই। একুশের ভোটে কেন্দ্রীয় বাহিনী এনেও আমাদের ১৬ জন মারা গিয়েছিল। উল্টে দোষ পড়ে আমাদের ঘাড়ে।’আবেগী মুখ্যমন্ত্রীর মন্তব্য, ‘আজ আমি সুব্রত দাকে মিস করছি। একসময় দু’জনে মিলে কাউন্সিলরদের পাহারা দিয়েছি।’

তিনি আরো বলেন, ‘তৃণমূলের নবনির্বাচিত কাউন্সিলরদের সাথে বিরোধী কাউন্সিলরদের স্বাগত জানাই। যে ১০ জন আমাদের প্রার্থী হেরেছেন, তাদের পুরসভার বিভিন্ন কাজে লাগাতে হবে। ৪০ জন নতুন কাউন্সিলরকে ভালো করে কাজ শিখতে হবে। সবাইকে জায়গা দিতে পারব না। তবে কথা কম, কাজ বেশি। নতুন করে কর্মযজ্ঞ শুরুর সময় হয়েছে। তিনজন নির্দল প্রার্থী দলে যোগ দিতে চাইলে এখনই তাদের সুযোগ দেয়ার দরকার নেই। অপেক্ষা করতে হবে। পার্টিকে সাবটেজ করে জিতলে আমি বলবো গেট ইট নট ইজি।’

তার পরামর্শ, ‘আজ থেকেই ওয়ার্ডে নেমে পোস্টার, হোর্ডিং সরানো শুরু করুন। এলাকা পরিষ্কার করুন। নতুন ভাবনা সাথে নিয়ে এগিয়ে চলুন। ববি, ইকবাল, অতীন, এরাও ভাবো। বস্তি উন্নয়নে আরো কী করা সম্ভব?’এদিন দলের তরুণ মুখ তথা জয়ী দুই কাউন্সিলর পূজা পাঁজা এবং বসুন্ধরা গোস্বামীকে অভিনন্দন জানান।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস