আফ্রিকার ৮ দেশ থেকে উঠে যাচ্ছে মার্কিন নিষেধাজ্ঞা

আফ্রিকার ৮ দেশ থেকে উঠে যাচ্ছে মার্কিন নিষেধাজ্ঞা

সংগৃহীত

যুক্তরাষ্ট্র নববর্ষের আগের দিন দক্ষিণাঞ্চলীয় আফ্রিকার ৮টি দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে। শুক্রবার এই ঘোষণা দিয়েছে হোয়াইট হাউজ। গত মাসে এসব নিষেধাজ্ঞা কোভিড-১৯ এর নতুন ধরন ওমিক্রনের বিস্তার রোধে আরোপ করা হয়েছিল।

২৯ নভেম্বর জারিকৃত বিজ্ঞপ্তিতে যুক্তরাষ্ট্রের নাগরিক নন, এমন যারা সম্প্রতি দক্ষিণ আফ্রিকা, বোতসাওয়ানা, জিম্বাবুয়ে, নামিবিয়া, লেসোথো, এসোয়াতিনি, মোজাম্বিক এবং মালাউই সফর করেছেন তাদের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়। 

হোয়াইট হাউজের মুখপাত্র কেভিন মিউনোজ টুইটার বার্তায় শুক্রবার জানান, যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র নিষেধাজ্ঞা তুলে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। 

মিউনোজ বলেন, এই অস্থায়ী ভ্রমণ নিষেধাজ্ঞা বিজ্ঞানীদের নতুন প্রকরণ পরীক্ষা-নিরীক্ষার যথেষ্ট সময় দিয়েছে এবং তারা সিদ্ধান্তে পৌঁছান যে বর্তমান প্রচলিত টিকা এর প্রভাব ঠেকাতে কার্যকর বলে প্রমাণিত হয়েছে। আমরা এখন জানি বিশেষত যারা বুস্টার ডোজ নিয়েছেন তাদের বেলায় ওমিক্রনের বিরুদ্ধে বর্তমানে প্রচলিত ভ্যাকসিনগুলো কার্যকর। 

ওমিক্রন বর্তমানে যুক্তরাষ্ট্রে যারা টিকা নিয়েছেন, তারাসহ জনগণের মাঝে দ্রুত হারে ছড়াচ্ছে, তবে বেশির ভাগ হাসপাতালে ভর্তি হচ্ছেন তারাই যারা টিকা নেননি।

সূত্র : ভয়েস অব আমেরিকা