নাটোরে তামাক আইন বাস্তবায়নে টাস্কফোর্স কমিটি সভা

নাটোরে তামাক আইন বাস্তবায়নে টাস্কফোর্স কমিটি সভা

ছবি: সংগৃহীত

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন-২০০৫ এবং ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ বিধিমালা বাস্তবায়নের লক্ষ্যে জেলা টাস্কফোর্স কমিটির সভা নাটোরে অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক শামীম আহমেদ।

সভায় ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়ার কাংখিত লক্ষ্যে উপনীত হওয়ার জন্যে তামাকজাত দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। প্রচারণা কার্যক্রম জোরদার করার লক্ষ্যে জনবহুল স্থানগুলোতে ধূমপান ও তামাকের ব্যবহার বিরোধী এবং এর ক্ষতিকর দিকগুলো উল্লেখ করে সাইনবোর্ড স্থাপন করা হবে, আয়োজন করা হবে সভা-সমাবেশ।

আইনের ব্যস্তবায়নে সময়ে সময়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা কার্যক্রম চলমান রাখা হবে। মসজিদের খুতবাতে তামাকের ক্ষতিকর দিক নিয়ে আলোকপাত করা এবং তামাক চাষে কৃষকদের নিরুৎসাহিত করার জন্যে কৃষি বিভাগকে সক্রিয় ভূমিকা পালন করার  করার জন্যে অনুরোধ জানানো হয় সভায়।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিভিল সার্জন ডাঃ কাজী মিজানুর রহমান, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ আলমগীর হোসেন, নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন এবং জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট শরিফুল হক মুক্তা।

সুত্র: বাসস