অনুমতি না নিয়ে সমাবেশ করার সাহস বিএনপির নেই: কাদের

অনুমতি না নিয়ে সমাবেশ করার সাহস বিএনপির  নেই: কাদের

ছবি: সংগৃহীত

আগামীতে বিএনপি আর সমাবেশের জন্য পুলিশের কাছে অনুমতি চাইবে না, যখন ইচ্ছে তখন সমাবেশ করবে’— বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের জবাবে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী বলেছেন, অনুমিত না নিয়ে সভা-সমাবেশ করার সক্ষমতা বা সাহস কোনোটাই বিএনপির নাই। তাদের নেত্রীর মুক্তির জন্য ৫০০ লোক নিয়ে সমাবেশ করতে পারে না, তারা আবার অনুমিত না নিয়ে সমাশে করতে চায় এই ঘোষণা হাস্যকার। সোমবার (২৫ নভেম্বর) দুপুরে সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের নিজ কক্ষে সাংবাদিকদের এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, সরকারের কাছ থেকে অনুমতি নেয়া আনুষ্ঠানিক বিষয়। বিএনপির আমলে আওয়ামী লীগও অনুমতি নিয়েই সভা-সমাবেশ করেছে। আমরা (আ.লীগ) কি অনুমিত না নিয়েই কখনও সভা-সমাশে করেছি? আপনারা (বিএনপি) অনুমিত নেবেন না কেন? জায়গার মালিকের কাছ থেকে অনুমতি তো নিতেই হবে।

সড়ক পরিবহন আইন নিয়ে সড়ক পরিবহন বলেন, ‘সরকার কারও কাছে জিম্মি নয়, নিয়মকানুন বিসর্জন দিয়ে কোনও কিছু করা যাবে না। নতুন সড়ক পরিবহন আইন পরিবর্তনের প্রস্তাবিত দাবিগুলো পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হবে। তবে এই মুহূর্তে কছিু করা সম্ভব নয়। সড়ক আইন বাস্তবায়নে সরকার ‘হট অ্যান্ড কুল’ মনোভাব নিয়ে এগিয়ে যাওয়ার সিদ্ধন্ত নিয়েছে। কারণ, মিডিয়া এখন সরকার ও আইনের পক্ষে থাকলেও ধর্মঘট চলতে থাকলে আর তা থাকতো না।

সড়ক পরিবহন আইনে পরিবর্তন নিয়ে সেতুমন্ত্রী বলেন, ‘আইনে পরিবর্তন হয়নি। আইন পরিবর্তন করতে হলে সংসদের অনুমোদন লাগবে। বাস্তবতার স্বার্থে আইনের কিছু বিষয়ে শৈথিল্য দেখানো হচ্ছে।