করোনা : পশ্চিমবঙ্গে ফের কঠোর বিধিনিষেধ

করোনা : পশ্চিমবঙ্গে ফের কঠোর বিধিনিষেধ

করোনা : পশ্চিমবঙ্গে ফের কঠোর বিধিনিষেধ

ভারতের পশ্চিমবঙ্গে  ওমিক্রন  ও করোনা বাড়ার প্রেক্ষিতে আংশিক লকডাউন চালু হচ্ছে সোমবার থেকে। রাজ্যের সমস্ত স্কুল - কলেজ - বিশ্ববিদ্যালয় পুনরায় নোটিশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। লোকাল ট্রেন পঞ্চাশ শতাংশ যাত্রী নিয়ে চলবে সন্ধ্যা সাতটা পর্যন্ত। মেট্রোর ক্ষেত্রে কোনও সময়সীমা বেধে না দেওয়া হলেও পঞ্চাশ শতাংশ যাত্রী নিয়ে চলবে। রাজ্যের মুখ্যসচিব হরি কৃষ্ণ দ্বিবেদী রবিবার ছুটির দিন সাংবাদিক বৈঠক ডেকে নবান্ন থেকে ঘোষণাগুলি করেন। মুখ্যসচিব জানান যে, সমস্ত সরকারি ও বেসরকারি দপ্তরে পঞ্চাশ শতাংশ  কর্মী দিয়ে কাজ চালাতে হবে। সেলুন, বিউটি পার্লার, স্পা, জিম বন্ধ থাকবে।

হোটেল রেঁস্তোরা পানশালা  খোলা থাকবে তবে রাত দশটা পর্যন্ত পঞ্চাশ শতাংশ।  অতিথিদের প্রবেশেধিকার থাকবে। শপিংমলগুলি পঞ্চাশ শতাংশ  ভিজিটর নিয়ে চলবে।  কর্মীর সংখ্যাও পঞ্চাশ শতাংশ হবে। রাত দশটা পর্যন্ত পঞ্চাশ শতাংশ দর্শক নিয়ে চালু থাকবে সিনেমা হল ও থিয়েটার।  ব্রিটেন থেকে আসা উড়ান এখন বন্ধ থাকবে।

 পাঁচ জানুয়ারি থেকে দিল্লি ও মুম্বাই থেকে বিমান আসবে মাত্র সপ্তাহে দু'দিন - সোমবার ও শুক্রবার।  নাইট কার্ফু আবার চালু হচ্ছে - রাত দশটা থেকে ভোর পাঁচটা পর্যন্ত।  তবে দোকান - বাজার, অটো - বাস  - ট্যাক্সি সম্পর্কে কোনও ঘোষণা না হওয়ায় ধরে নেওয়া হচ্ছে যে পঞ্চাশ শতাংশ যাত্রী নিয়ে এগুলি চলবে রাত দশটা পর্যন্ত।  বিয়ে বাড়ি এবং শ্মশানযাত্রার ব্যাপারেও লোকসমাগমে বিধিনিষেধ আরোপিত হয়েছে। পর্যটন কেন্দ্রগুলি বন্ধ থাকবে সোমবার থেকে।  চিড়িয়াখানা, ভিক্টোরিয়া মেমোরিয়াল প্রভৃতি পর্যটন কেন্দ্রের ঝাঁপ বন্ধ হচ্ছে সোমবার থেকে।  তবে, লোকাল ট্রেনে বিধিনিষেধ জারি হলেও দূরপাল্লার ট্রেন চলবে।