কাজাখস্তানে মন্ত্রিসভা স্থগিত করে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট

কাজাখস্তানে মন্ত্রিসভা স্থগিত করে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট

কাজাখস্তানে মন্ত্রিসভা স্থগিত করে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট

কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট টোকায়েভ দেশটির মন্ত্রিসভা স্থগিত করেছেন। এখন কাজাখস্তানের সবচেয়ে বড় শহরে ও পশ্চিমাঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করেছেন তিনি। কারণ, জ্বালানির মূল্য বৃদ্ধির কারণে কাজাখস্তানের পশ্চিমাঞ্চলের তেল-গ্যাস সমৃদ্ধ অঞ্চলে জনবিক্ষোভ দেখা দিয়েছে।

কাসিম-জোমার্ট টোকায়েভ বলেন, বুধবার সকালে তিনি মন্ত্রিসভার পদত্যাগপত্র গ্রহণ করেছেন। আর এ পদত্যাগের বিষয়টি ঘটেছে প্রধানমন্ত্রী আসকার মমিনের নেতৃত্বে। কাজাখস্তানের প্রেসিডেন্ট দেশটির ভারপ্রাপ্ত মন্ত্রিসভাকে নির্দেশ দিয়েছেন তরল পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) মূল্য পুনরায় নির্ধারণ করতে।

কাজাখস্তানের উপ-প্রধানমন্ত্রী আলিখান স্মাইলভকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করা হয়েছে। জরুরি অবস্থায় রাতে কারফিউ ও গণসমাবেশের ওপর নিষেধাজ্ঞা অন্তর্ভুক্ত থাকবে।

ভারপ্রাপ্ত মন্ত্রিসভাকে পেট্রোল, ডিজেল ও অন্যান্য ভোগ্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণের নির্দেশ দিয়েছেন বলেও জানিয়েছেন কাসিম-জোমার্ট টোকায়েভ।

এদিকে কাজাখস্তানে সরকারের পতনের দাবিতে রাজপথে নেমেছিলেন হাজার হাজার বিক্ষোভকারী। ওই সময় বিক্ষোভকারীদের সাথে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। বিক্ষোভকারীরা বেশ কিছু গণপরিবহনেও হামলা চালিয়েছিল। বিক্ষোভকারীদের দমন করতে টিয়ার গ্যাস ও স্টান গ্রেনেড ব্যবহার করেছে পুলিশ।

প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট টোকায়েভ বলেন, বিক্ষোভকারীরা সরকারি ও সামরিক কার্যালয়গুলোতে যে হামলার হুমকি দিয়েছেন তা অবৈধ। সঙ্ঘাতের বদলে আমরা পারস্পরিক বিশ্বাস ও আলোচনাকে গুরুত্ব দিচ্ছি।

সূত্র : আল-জাজিরা