চীন সফরে যাচ্ছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

চীন সফরে যাচ্ছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ান

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ান চলতি সপ্তাহের শেষ দিকে চীন সফরে যাবেন। এ সময়ে দুদেশের মধ্যে সই হওয়া ২৫ বছর মেয়াদি সহযোগিতা চুক্তি নিয়ে তিনি আলোচনা করবেন। সোমবার (১০ জানুয়ারি) তেহরানে এক সংবাদ সম্মেলনে তিনি এমন দাবি করেছেন।

২০২১ সালের মার্চে চীন ও ইরানের মধ্যে সমন্বিত কৌশলগত অংশীদারত্ব চুক্তি সই হয়েছে। দুদেশের অর্থনৈতিক ও রাজনৈতিক সম্পর্ক জোরদার করতে তারা চুক্তিটি করেছে।

২০১৮ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে সই হওয়া ইরানের পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র একতরফাভাবে সরে যাওয়ার ঘোষণা দেওয়ার পর তেহরানের অর্থনীতির প্রাণপ্রবাহে পরিণত হয়েছে চীন।

ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ বলেন, চীন সফরে পররাষ্ট্রমন্ত্রী বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। যার মধ্যে ২৫ বছর মেয়াদের চুক্তিও রয়েছে।

এদিকে রোববার যুক্তরাষ্ট্র বলেছে, ইরান যদি কোনো আমেরিকান নাগরিকের ওপর হামলা চালায় তবে তাদের মারাত্মক পরিণতি ভোগ করতে হবে।

একদিন আগে ৫২ মার্কিন নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে ইরান। এক বিবৃতিতে হোয়াইট হাউস বলছে, ইরানের যে কোনো হামলার জবাব দিতে ও প্রতিরোধ করতে মিত্রসহ অংশীদারদের সঙ্গে আমরা কাজ করছি।