রেজিস্ট্রার অপসারণের দাবিতে কর্মকর্তা-কর্মচারীদের আন্দোলন

রেজিস্ট্রার অপসারণের দাবিতে কর্মকর্তা-কর্মচারীদের আন্দোলন

রেজিস্ট্রার অপসারণের দাবিতে কর্মকর্তা-কর্মচারীদের আন্দোলন

কুবি প্রতিনিধিঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শিক্ষক থেকে হওয়া রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবু তাহের এর অপসারণের দাবিতে ও কর্মকর্তা থেকে রেজিস্ট্রার করার দাবিতে রেজিস্ট্রার অফিসে তালা ঝুলিয়ে তৃতীয় দিনের মতো অবস্থান কর্মসূচি পালন করেছে কর্মকর্তা-কর্মচারীদের একটি অংশ।

রবিবার (২৩ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসের সামনে এ অবস্থান কর্মসূচি পালন করছে তারা। অবস্থান কর্মসূচিতে তারা বিভিন্ন স্লোগান দিয়ে রেজিস্ট্রারের অপসারণ দাবি করেন। এসময় তারা 'প্রশাসন থেকে রেজিস্ট্রার, দিতে হবে দিয়ে দাও' সহ বিভিন্ন শ্লোগান দিতে থাকেন।

এ সময় কর্মকর্তা-কর্মচারীদের নেতৃবৃন্দের একাংশ রেজিস্ট্রারের অপসারণের দাবিতে বক্তব্য প্রদান করেন। এ সময় বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কাছে আমরা পদোন্নতি সহ বিভিন্ন কারণে কয়েকবার গিয়েছি। কিন্তু কোন ফলাফল আসেনি। তাই আমরা শিক্ষকদের মধ্য থেকে নয়, কর্মকর্তাদের মধ্য থেকে রেজিস্ট্রার চাই। তবে এদিকে সকাল থেকেই রেজিস্ট্রার দপ্তরে তালা দেয়ার বিপক্ষে অবস্থান নেন ৩য় ও ৪র্থ শ্রেণি কর্মচারীদের আরেকটি পক্ষ। তারা আট দফা দাবিসহ ৮২ জন কর্মচারী স্বাক্ষরিত একটি স্বারকলিপি উপাচার্য বরাবর প্রদান করেন।

বেলা সাড়ে ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে তালা দেয়া নিয়ে দু'পক্ষের বাক-বিতন্ডার ঘটনাও ঘটে। এ বিষয়ে অফিসার্স এসোসিয়েশনের সভাপতি মো. আবু তাহের বলেন, আমরা বর্তমান রেজিস্ট্রারের অপসারণ চাই, পাশাপাশি কর্মকর্তা থেকে রেজিস্ট্রার চাই। কর্মকর্তাদের মধ্য থেকে রেজিস্ট্রার হলে আমাদের দাবি-দাওয়া পূরণ হবে। অফিসার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুল লতিফ বলেন, ' আমরা রেজিস্ট্রার অফিসের সামনে অবস্থান করিনি।

আমরা রেজিস্ট্রারের অপসারণ সহ কর্মকর্তাদের মধ্য থেকে রেজিস্ট্রার চেয়ে স্মারক লিপি প্রদান করেছি। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী বলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শেষ সময়কে কেন্দ্র করে যে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হয় তা বিশ্ববিদ্যালয়ে অপরাজনীতির চর্চার মতো। আমি চাই- বিশ্ববিদ্যালয় এই অপরাজনীতি থেকে মুক্ত হোক। কর্মকর্তা-কর্মচারীরা তাদের দাবি করতেই পারে।

তবে শিক্ষকদের মধ্য হতে রেজিস্ট্রার হলে তা শিক্ষক-শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সবার জন্য ভাল'। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, কর্মকর্তা-কর্মচারীদের দাবি দাওয়া পূরণ ও রেজিস্ট্রার নিয়োগ করবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। এখানে অফিস তালাবদ্ধ করে ভিসির শেষ সময়ে পরিবেশ অস্থিতিশীল করে নতুন ভিসির কাছ থেকে সুবিধা নিতে একটি চিহ্নিত গোষ্ঠী সবসময় বিশ্ববিদ্যালয়ে অপরাজনীতি শুরু করে।'