৫টি হরিণের চামড়াসহ এক পাচারকারি আটক

৫টি হরিণের চামড়াসহ এক পাচারকারি আটক

ছবি: সংগৃহীত

সুন্দরবনের হরিণের চামড়া গোপনে পাচারের সময় ৫টি চামড়াসহ একজনকে গ্রেফতার করেছে র‌্যাব। গ্রেফতারকৃত যুবকের নাম মো. আল-আমিন শরীফ। সে খুলনার দাকোপ বানিশান্তার ফারুক শরীফের ছেলে। সুন্দরবনের সংরক্ষিত এলাকায় ঢুকে বিশেষ ধরনের ফাঁদ ব্যবহার করে হরিণ শিকার করে ও পরে তা চড়া দামে বিক্রি করে পাচারকারী চক্রটি। সুন্দরবনে হরিণ শিকারের পর ওই চামড়া দুই দফা হাত বদলের পর পাচারকারি চক্রের মাধ্যমে বিক্রির উদ্দেশ্যে নিয়ে যাওয়া হচ্ছিল বলে র‌্যাব জানায়।

র‌্যাব খুলনা-৬ এর কোম্পানি কমান্ডার পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম জানান, হরিণের চামড়া ক্রয়-বিক্রিয় করা হচ্ছে গোপন সুত্রে এমন-খবর পেয়ে র‌্যাবের একটি দল মোংলার বিদ্যারবাহন খেওয়াঘাট এলাকায় অবস্থান নেয়। রাত ১১টার দিকে আল আমিন নামে ওই যুবক সেখানে পৌছালে র‌্যাব সদস্যরা তার কাছে থাকা ব্যাগ তল্লাশি করে। এসময় ওই ব্যাগ থেকে হরিণের পাঁচটি কাঁচা চামড়া উদ্ধার করা হয়। এক থেকে দুই দিন আগে সুন্দরবনে হরিণ শিকারের পর ওই চাড়মা পাচারকারি চক্রের মাধ্যমে বিক্রির জন্য নেওয়া হচ্ছিল বলে র‌্যাব কর্মকর্তা জানান।

কম্পানি কমান্ডার পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম আরো জানান, র‌্যাবের প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক আল আমিন হরিণের চামড়া পাচারকারি চক্রের সদস্য বলে স্বীকার করেছে। সুন্দরবনে শিকারিদের কাছ থেকে হরিণের চামড়া নিয়ে চক্রের অপর সদস্যদের মাধ্যমে বিভিন্ন এলাকায় বিক্রি করার কথা জানিয়েছে। এ ব্যাপারে মোংলা থানায় মামলা দায়েরের প্রস্ততি চলছে। হরিণের চামড়া পাচারকারি চক্রের অপর সদস্যদে আটক করতে র‌্যাবের অভিযান চলছে।