ভারতে নিম্নমুখী কোভিড গ্রাফ, তবে চিন্তা বাড়াচ্ছে মৃতের সংখ্যা

ভারতে নিম্নমুখী কোভিড গ্রাফ, তবে চিন্তা বাড়াচ্ছে মৃতের সংখ্যা

ভারতে নিম্নমুখী কোভিড গ্রাফ, তবে চিন্তা বাড়াচ্ছে মৃতের সংখ্যা

নিওকভ নামের নতুন স্ট্রেনের আতঙ্কের মধ্যে সামান্য হলেও স্বস্তি মিলল ভারতের দৈনিক করোনা সংক্রমণে। দৈনিক আক্রান্তের সংখ্যা, অ্যাকটিভ কেস, পজিটিভিটি সবটাই নিম্নমুখী। তবে, নতুন করে চিন্তা বাড়াচ্ছে মৃতের সংখ্যা।

করোনার ওমিক্রন স্ট্রেনের মৃত্যুহার ডেল্টার তুলনায় অনেকটাই কম হওয়ার কথা। কিন্তু গত কয়েক দিনে মৃতের সংখ্যা বৃদ্ধিটা সামান্য চিন্তায় রাখবে।

ভারতের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৫ হাজার ৫৩২ জন। যা আগের দিনের থেকে অনেকটাই কম। দেশের পটিজিভিটি রেটও অনেকটা কমেছে ১৩.৩৯ শতাংশ। সেটাই বেশি চিন্তায় রাখছে চিকিৎসকদের।

পরিসংখ্যান বলছে, দেশের অধিকাংশ বড় রাজ্যেই কমছে আক্রান্তের সংখ্যা। তবে, সব রাজ্যেই মৃতের সংখ্যাটা ঊর্ধ্বমুখী। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৮৭১ জনের। এই সংখ্যাটা আগের দিনের থেকে অনেকটা বেশি। এখনো পর্যন্ত মোট মৃতের সংখ্যা ৪ লাখ ৯৩ হাজার ১৯৮ জন।

তবে, এই মুহূর্তে যে সংখ্যাটা সরকারকে সবচেয়ে স্বস্তি দিচ্ছে সেটা হলো অ্যাকটিভ কেস। এই নিয়ে পরপর বেশ কয়েক দিন কমল দেশের চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ২০ লাখ ৪ হাজার ৩৩৩ জন। যা আগের দিনের থেকে প্রায় ১ লাখ ১ হাজার কম।

পরিসংখ্যান বলছে, এখনো পর্যন্ত দেশে ৩ কোটি ৮৩ লাখ ৬০ হাজার ৭১০ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৩ লাখ ৩৫ হাজার ৯৩৯ জন।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের দেয়া তথ্য জানাচ্ছে, এখনো পর্যন্ত দেশে প্রায় ১৬৫ কোটি ৪ লাখের বেশি ডোজ করোনার টিকা দেয়া হয়েছে। যা বেশ সন্তোষজনক বলেই জানাচ্ছে কেন্দ্র।
সূত্র : সংবাদ প্রতিদিন