তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্র-চীন সামরিক সঙ্ঘাত আসন্ন!

তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্র-চীন সামরিক সঙ্ঘাত আসন্ন!

তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্র-চীন সামরিক সঙ্ঘাত আসন্ন!

তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্রকে সামরিক হুমকি দিয়েছেন দেশটিতে নিযুক্ত চীনা কূটনীতিক কিন গ্যাং। শুক্রবার এক বিবৃতিতে তিনি বলেন, তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে চীনের সামরিক সঙ্ঘাত হওয়ার আশঙ্কা আছে। কারণ, যুক্তরাষ্ট্রের সমর্থনে তাইওয়ান স্বাধীনতার পথে হাঁটছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে নিযুক্ত চীনা কূটনীতিক কিন গ্যাং এক সাক্ষাৎকারে ন্যাশনাল পাবলিক রেডিওকে বলেন, যদি তাইওয়ানি কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রের সমর্থনে বলীয়ান হয়ে স্বাধীনতার পথে হাঁটে, তাহলে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সঙ্ঘাতের শঙ্কা সৃষ্টি হবে। এ দুই বড় শক্তিশালী দেশই তখন সামরিক সঙ্ঘাতে জড়িয়ে পড়বে।

চীনা সরকারের পক্ষ থেকে যুক্তরাষ্ট্র ও চীনের সঙ্ঘাতের বিষয়ে যে সকল বিবৃতি দেয়া হয়, তার চেয়ে চীনা কূটনীতিক কিন গ্যাংয়ের বক্তব্য অনেক সংক্ষিপ্ত ও জোরালো। তাইওয়ান নিয়ে সৃষ্ট উত্তেজনা নিয়ে কিন গ্যাং বলেন, যুক্তরাষ্ট্র আগুন নিয়ে খেলছে।

১৯৪৯ সাল থেকেই তাইওয়ান তাদের স্বাধীনতা দাবি করে আসছে এবং কয়েক দশক ধরে এখানে স্বায়ত্তশাসন চলছে। চীন মনে করে, তাইওয়ান হলো চীনের বিচ্ছিন্ন একটি প্রদেশ এবং এ বিচ্ছিন্ন ভূ-খণ্ডকে চীনের সাথে একত্রিত করার বিষয়ে তারা অঙ্গীকারাবদ্ধ।

এমনকি তাইওয়ান প্রশ্নে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংও সঙ্ঘাতের বিষয়টিকে উড়িয়ে দেননি। তিনি বলেছেন, প্রয়োজনে সামরিক শক্তি ব্যবহার করে হলেও চীনের সাথে তাইওয়ানকে একত্রিত করা হবে। চীনা কূটনীতিক কিন গ্যাং তার বক্তব্যে ওই একই কথাই পুনর্ব্যক্ত করেছেন।

সূত্র : ইয়েনি শাফাক