তীব্র ঠান্ডায় কাঁপছে নয়াদিল্লি

তীব্র ঠান্ডায় কাঁপছে নয়াদিল্লি

ছবি: সংগৃহীত

অস্বাভাবিক তীব্র শীতে কাঁপছে ভারতের রাজধানী নয়াদিল্লি। প্রচন্ড শীতে সেখানে অনেক গৃহহীন মানুষের প্রাণহানি ঘটেছে। বাসিন্দাদের উষ্ণ রাখার জন্য কঠোর প্রচেষ্টা চালানো হচ্ছে।

এই মহানগরীর ২ কোটি বাসিন্দা সারা বছর ধরে গ্রীষ্মের তাপ, প্রবল বর্ষণ ও শরতের শেষে ঘন বিষাক্ত ধোঁয়াশার মতো আবহাওয়া পরিস্থিতির সঙ্গে লড়াই করে আসছে।

তবে, এই মাসে ঠান্ডা ও বৃষ্টি অনেকের জন্য অগ্নিপরীক্ষা হয়ে দাঁড়িয়েছে। গত মঙ্গলবার দিল্লিতে প্রায় এক দশকের মধ্যে জানুয়ারি মাসে সবচেয়ে বেশি ঠান্ডা তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। খবর এএফপি’র।

গৃহহীনদের আশ্রয়কেন্দ্রে বিছানা থেকে ৩০ বছর বয়সী মুকেশ এএফপিকে বলেন, " প্রচন্ড ঠান্ডা পড়েছে তা অস্বীকার করা যায় না।"

আশ্রয়কেন্দ্রের বাসিন্দাদের একটি ছোট দল কাঠের আগুনের চারপাশে আড্ডা দিচ্ছিল। এ মাসে প্রতি রাতেই নগরীর অনেক রাস্তার মোড়েই এ ধরণের দৃশ্য দেখা যায়।

মুকেশ বলেন, "গত দশ দিন খুব ঠান্ডা ছিল, বিশেষ করে গত সপ্তাহে, খুব  বেশি রোদ ছিল না। আমরা চিন্তিত ছিলাম কারণ আমাদের উষ্ণ রাখার জন্য কঠোর চেষ্টা করতে হবে।"

দিল্লি জুড়ে গৃহহীনদের সাম্প্রতিক পরিসংখ্যান পাওয়া কঠিন। কিন্তু ভারতের ২০১১ সালের আদমশুমারি অনুসারে, নগরীর বাসিন্দাদের প্রায় ৪৭,০০০ গৃহহীন।

সেন্টার ফর হলিস্টিক ডেভেলপমেন্টের সুনীল কুমার আলেদিয়া কয়েক দশক ধরে দিল্লির গৃহহীন লোকদের বিষয়ে কাজ করেছেন। তিনি বলেন, এই বছর এ পর্যন্ত ঠান্ডায় এখানে প্রায় ১৭৬ জন মারা গেছে।

 সূত্র: বাসস