বেতন নির্ধারণে কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার প্রশ্নে হাইকোর্টের রুল

বেতন নির্ধারণে কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার প্রশ্নে হাইকোর্টের রুল

বেতন নির্ধারণে কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার প্রশ্নে হাইকোর্টের রুল

বেসরকারি ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের ন্যূনতম বেতন ভাতা বেঁধে দিয়ে বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলার কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এই আদেশ দেন।একজন বিনিয়োগকারী ফরহাদ বিন হোসেনের দায়ের আনা রিটের প্রাথমিক শুনানি নিয়ে এ আদেশ দেন আদালত।এক সপ্তাহের মধ্যে অর্থসচিব ও বাংলাদেশ ব্যাংকের গর্ভনরকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এছাড়া এ বিষয়ে শুনানির জন্য চারজন অ্যামিকাস কিউরি (আদালতকে আইনি সহয়তাকারী) নিয়োগ দিয়েছেন আদালত। চার অ্যামিকাস কিউরি হলেন- এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, জ্যেষ্ঠ আইনজীবী আজমালুল হোসেন কিউসি, ব্যারিষ্টার রোকন উদ্দিন মাহমুদ ও এডভোকেট প্রবীর নিয়োগী।

আদালতের আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী এ এম মাসুম ও সাইফুর রহমান রাহী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল বিপুল বাগমার।

গত ২০ জানুয়ারি একটি সার্কুলার জারি করে দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক। সেখানে বেসরকারি ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের ন্যূনতম বেতন ভাতা বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক। নতুন নির্ধারিত বেতন চলতি বছরের ১ মার্চ থেকে কার্যকর করতে বলা হয়। পরে ১ ফেব্রুয়ারি সংশোধন করে আরও একটি সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।

এডভোকেট সাইফুর রহমান রাহী জানান, গত ২০ জানুয়ারি এবং পরবর্তীতে সংশোধন করে ১ ফেব্রুয়ারি জারি করা বাংলাদেশ ব্যাংকের দেওয়া সার্কুলার চ্যালেঞ্জ করে গত ৩ ফেব্রুয়ারি রিট দায়ের করা হয়। আজ সোমবার শুনানি নিয়ে ওই সার্কুলার কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। পাশাপাশি এ বিষয়ে মতামত নেয়ার জন্য চারজন অ্যামিকাস কিউরি নিয়োগ দিয়েছেন।

সূত্র : বাসস