দেশে কোভিড শনাক্ত হওয়া ৮২ ভাগের শরীরে অমিক্রন

দেশে কোভিড শনাক্ত হওয়া ৮২ ভাগের শরীরে অমিক্রন

দেশে কোভিড শনাক্ত হওয়া ৮২ ভাগের শরীরে অমিক্রন

দেশে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের ৮২ শতাংশই নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত। আর বাকি ১৮ শতাংশ ডেলটা ভ্যারিয়েন্টে আক্রান্ত। কোভিড-১৯-এর ৯৩৭টি জেনোম সিকোয়েন্সিং গবেষণার ফলাফলে এ তথ্য পাওয়া গেছে। আজ বৃহস্পতিবার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এ তথ্য জানায়।

জিনোম সিকোয়েন্সিং রিসার্চ প্রজেক্টের প্রধান পৃষ্ঠপোষক (সুপারভাইজার) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ জানান, চলতি বছরের ১৯ জানুয়ারি থেকে ৯ই ফেব্রুয়ারি পর্যন্ত মোট ভর্তি রোগী এবং বহির্বিভাগের রোগীর মধ্যে ওমিক্রন ভ্যারিয়েন্ট ৮২ শতাংশ এবং ১৮ শতাংশ ডেলটা ভ্যারিয়েন্ট পেয়েছি। এ সময়ে ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট বিএ.১, বিএ.১.১, বিএ.২ পরিলক্ষিত হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিএ.২ বেশি সংক্রামক। বিএসএমএমইউ-এর গবেষণায় ৯ মাস থেকে শুরু করে ৯০ বছরের বয়স পর্যন্ত রোগী অন্তর্ভুক্ত করা হয়েছিল। এর মধ্যে বর্তমানে ৫৯ বছর বয়সের রোগীদের সংখ্যা বেশি।

শিশুদের মধ্যেও কোভিড সংক্রমণ পাওয়া গেছে। (পুরুষ ও নারীদের আক্রান্তের হার সংখ্যক ৪৯% পুরুষ ৫১% নারী। কোভিড আক্রান্ত রোগীদের মধ্যে যাদের কো-মরবিডিটি রয়েছে, যেমন- ক্যান্সার, উচ্চরক্তচাপ রোগ, হৃদরোগ, ডায়াবেটিস তাদের রোগের প্রকটতা বেশি।