চট্টগ্রামে করোনা আক্রান্তের সংখ্যা দুই অঙ্কে নেমেছে

চট্টগ্রামে করোনা আক্রান্তের সংখ্যা দুই অঙ্কে নেমেছে

ফাইল ছবি

চট্টগ্রামে ৪১ দিন পর করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দুই অঙ্কে নেমেছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় ৬৯ জন নতুন বাহক শনাক্ত হন। সংক্রমণ হার ২ দশমিক ৭৯ শতাংশ। তবে এ সময়ে শহর ও গ্রামে করোনায় কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি। 

করোনা সংক্রান্ত জেলার হালনাগাদ পরিস্থিতি নিয়ে চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয় থেকে প্রেরিত আজকের প্রতিবেদনে এ সব তথ্য জানা যায়।

সিভিল সার্জন কার্যালয়ের প্রতিবেদনে দেখা যায়, ফৌজদারহাট বিআইটিআইডি, শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ও নগরীর ১০ ল্যাবরেটরিতে গতকাল ২ হাজার ৪৬৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন আক্রান্ত ৬৯ জনের মধ্যে শহরের ৬১ ও ছয় উপজেলার ৮ জন। 

উপজেলার ৮ জনের মধ্যে রাউজান ও ফটিকছড়িতে ২ জন করে এবং হাটহাজারী, লোহাগাড়া, আনোয়ারা ও বোয়ালখালীতে একজন করে রয়েছেন। জেলায় করোনাভাইরাসে মোট আক্রান্ত ব্যক্তির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ২৫ হাজার ৯৭৩ জনে। 
এর মধ্যে শহরের ৯১ হাজার ৬১০ এবং গ্রামের ৩৪ হাজার ৩৬৩ জন। গতকাল করোনাভাইরাসে আক্রান্ত কেউ মারা যায়নি। 
মৃতের সংখ্যা ১ হাজার ৩৬২ জনই রয়েছে। এতে শহরের ৭৩৪ ও গ্রামের ৬২৮ জন।

ল্যাবভিত্তিক আজকের রিপোর্টে দেখা যায়, বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি শেভরনে গতকালও সবচেয়ে বেশি ৪৩৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে শহরের ৬ জনের সংক্রমণ ধরা পড়ে। ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে ৩৩৮টি নমুনা পরীক্ষায় শহরের ১৫ ও গ্রামের ৪ টিতে করোনার জীবাণু পাওয়া যায়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাবে ১২৭ জনের নমুনায় শহরের ১৩ ও গ্রামের ২ জন পজিটিভ শনাক্ত হন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৩৫টি নমুনার মধ্যে শহরের ২টিতে ভাইরাসের উপস্থিতি চিহ্নিত হয়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ৩৪ জনের নমুনা পরীক্ষায় গ্রামের একজন শনাক্ত মিলেছে।  বেসরকারি পরীক্ষাগার ইম্পেরিয়াল হাসপাতালে ২৮২ নমুনা পরীক্ষা করা হলে শহরের ৮ জন আক্রান্ত পাওয়া যায়।

আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ২০৪টি নমুনা পরীক্ষায় শহরের ৩টিতে করোনাভাইরাস শনাক্ত হয়। 
মেডিকেল সেন্টার হাসপাতাল ল্যাবে ২২০ জনের নমুনার মধ্যে শহরের ২ জনের শরীরে সংক্রমণ ধরা পড়ে। 
এপিক হেলথ কেয়ারে ৯০ জনের নমুনায় শহরের একজনের পজিটিভ রেজাল্ট আসে। মেট্রোপলিটন হাসপাতালে ৫৩ টি নমুনার মধ্যে গ্রামের একটি আক্রান্ত চিহ্নিত হয়। 

এশিয়ান স্পেশালাইজড হাসপাতাল ল্যাবে ২৮৯ নমুনা পরীক্ষায় শহরের ৩ টিতে ভাইরাসের অস্তিত্ব মিলেছে। 
শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ল্যাবে পরীক্ষিত ৩৬২ জন বিদেশগামীর নমুনায় শহরের ৮টি পজিটিভ হওয়ায় তাদের যাত্রা বাতিল করা হয়।

ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে শেভরনে ১ দশমিক ৩৮ শতাংশ, বিআইটিআইডি’তে ৫ দশমিক ৬২, চমেকহা’য় ১১ দশমিক ৮১, চবি’তে ৫ দশমিক ৭১, সিভাসু’তে ২ দশমিক ৯৪, ইম্পেরিয়াল হাসপাতালে ২ দশমিক ৮৩, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ১ দশমিক ৪৭, মেডিকেল সেন্টার হাসপাতালে ০ দশমিক ৯১, এপিক হেলথ কেয়ার ১ দশমিক ১১, মেট্রোপলিটন হাসপাতালে ১ দশমিক ৮৮, এশিয়ান স্পেশালাইজড হাসপাতাল ল্যাবে ১ দশমিক ০৪ এবং শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ল্যাবে ২ দশমিক ২১ শতাংশ সংক্রমণ হার নির্ণিত হয়। 

সূত্র: বাসস