বাংলাদেশের জয়ের জন্য দরকার ২১৬ রান

বাংলাদেশের জয়ের জন্য দরকার ২১৬ রান

ফাইল ছবি

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডেতে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেই আফগান অধিনাকয় হাশমতউল্লাহ শাহীদি। তবে ব্যাটিং নেওয়াটা তাদের সুখর  হয়ে উঠেনি। বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিং  ৪৯.১ ওভারে সব কয়টি উইকেট হারিয়ে ২১৫ রান করতে সমার্থ হয় তারা। ফলে বাংলাদেশের জয়ের জন্য প্রয়োজন ২১৬ রান।

ব্যাট করতে নেমে তৃতীয় ওভারেই খেই হারান আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। মোস্তাফিজুর রহমানের করা শর্ট বল মারতে গিয়ে ক্যাচ তুলে দেন মিড উইকেটে থাকা তামিম ইকবালের হাতে। গুরবাজ ফেরেন ১৪ বলে ৭ রান করে।

দ্বিতীয় উইকেট জুটিতে দুই ব্যাটার রহমত শাহ ও ইব্রাহিম জাদরান রান তোলেন ধীরে। ষষ্ঠ ওভারের পঞ্চম বল পুল করতে গিয়ে ইব্রাহিম ক্যাচ দেন স্কয়ার লেগে। সহজ ক্যাচ হলেও হাত ফসকে যায় মাহমুদউল্লাহ রিয়াদের। তবে জুটি লম্বা হওয়ার আগে আঘাত হানেন শরিফুল ইসলাম। ২৩ বলে ১৯ রান করা ইব্রাহিম ক্যাচ দেন স্লিপে থাকা ইয়াসির আলীর হাতে।

তৃতীয় উইকেট জুটিতে হাশমতউল্লাহর সঙ্গে ২৩ রানের জুটি বেঁধে বিদায় নেন রহমত শাহ। ৬৯ বলে ৩৪ রান করে মুশফিকুর রহিমের গ্লাভসে ক্যাচ দেন তাসকিনের বলে। আফগান অধিনায়ক শাহীদি ২৮ (৪৩) রান করে মুশফিকের হাতে ক্যাচ দেন মাহমুদউল্লাহর বলে।

১০২ রানে ৪ উইকেট হারানোর পর মোহাম্মদ নবিকে নিয়ে নাজিবুল্লাহ জাদরান রান তোলেন দ্রুত। ৭০ বলে নাজিবুল্লাহ তুলে নেন ক্যারিয়ারের ১৩তম অর্ধশতক। দুজনের জুটি থেকে ৬৩ রান আসে ৬৩ বলে। নবিকে বিদায় করে জুটি ভাঙেন তাসকিন।

ম্যাচে সবচেয়ে বেশি রান দেওয়া সাকিব নিজের নবম ওভারে তুলে নেন দুটি উইকেট। গুলবাদিন নাইবকে ১৭ (২৪) রানে ফেরান ৪৪তম ওভারের চতুর্থ বলে এলবিডব্লু করে। ওভারের শেষ বলে রশিদ খানকে শূন্য রানে ফেরান বোল্ড করে।

৪৬তম ওভারের পঞ্চম বলে মুজিব উর রহমানকে (০) ফেরান মোস্তাফিজুর রহমান। ৪৯তম ওভারের চতুর্থ বলে গিয়ে বিদায় নেন ৮৪ বলে ৪টি চার ও ১ ছয়ে ৬৭ রানের ইনিংস খেলে। শেষ ওভারে মোস্তাফিজের প্রথম বলে ক্যাচ দেন ইয়ামিন আহমাদযাই (৫)। ৪৯ ওভার ১ বলে সব উইকেট হারিয়ে ২১৫ রানে গুটিয়ে যায় সফরকারীরা।

বাংলাদেশের পক্ষে মেহেদী হাসান মিরাজ উইকেট না পেলেও ১০ ওভারে ২ দশমিক ৮০ করে রান দিয়েছেন। শরিফুল ইসলাম প্রতি ওভারে ৩ দশমিক ৮০ করে রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। এ ছাড়া মোস্তাফিজুর রহমান (৩.৮৮) ৩ উইকেট, তাসকিন আহমেদ (৫.৫০) ও সাকিব আল হাসান (৫.৫৫) নেন ২টি করে উইকেট। মাহমুদউল্লাহ ১ ওভারে ৪ রান দিয়ে নেন ১ উইকেট।