৩০৭ রানের বড় টার্গেট পেল আফগানিস্তান

৩০৭ রানের বড় টার্গেট পেল আফগানিস্তান

ফাইল ছবি

 লিটন কুমার দাস ও মুশফিকুর রহীমের ২০২ রানের পার্টানারশীপের সুবাধে ৩০৭ রানের বড় লক্ষ্য পেল আফগানিস্তান। লিটনের ১৩৬ রানের সঙ্গে মুশফিকের ৮৬ রানের ইনিংসে নির্ধারিত ৫০ ওভারে  ৪ ইউকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ দাঁড়িয়েছে ৩০৬ রান।    

আজ শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে টস জিতে ব্যাটিং বেছে নেয় টিম টাইগার।

তামিম ইকবাল এবং লিটন দাস দুজনেই সাবলীল খেলছিলেন। ফরিদকে চোখ ধাঁধানা বাউন্ডারি মেরে রানের খাতা খোলেন লিটন। হাতে  প্রথম পাঁচ ওভারে বিনা উইকেটে আসে ৩১ রান। জুটি যখন জমে উঠেছে, দলীয় ৩৮ রানে ঘটে ছন্দপতন। সেই ফজলহক ফারুকীর বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন ২৪ বলে ১২ রান করা তামিম। লিটন দাসের সঙ্গী হন সাকিব। দুজনে দেখেশুনে দলকে এগিয়ে নিতে থাকেন। জুটিতে ৪৫ রান আসতে ফের ছন্দপতন।

ক্রমেই জমে ওঠা জুটিতে ভাঙন ধরান রশিদ খান। তার বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন ৩৬ বলে ২ চারে ২০ রান করা সাকিব আল হাসান। ১৫.২ ওভারে ৮৩ রানে দ্বিতীয় উইকেটের পতন। লিটনের সঙ্গী হয়ে প্রথম ম্যাচে ব্যর্থ মুশফিক আজ সাবলীল খেলছিলেন। ২৫তম ওভারে নবীর তৃতীয় বলে স্কয়ার লেগ দিয়ে চার মেরে  ক্যারিয়ারের চতুর্থ ফিফটি তুলে নেন লিটন। এতে তার সময় লেগেছে ৬৫ বল, মেরেছেন ৮টি চার। বাংলাদেশি ব্যাটারদের দ্রুত আউট করতে ইনিংসের অর্ধেক পথেই সাত বোলার ব্যবহার করেছে আফগানিস্তান। তবে এতে  বিশেষ কিছু লাভ হয়নি। লিটনের পর মুশফিকও ফিফটি পূরণ করেছেন। ৩৪তম ওভারে রশিদ খানকে বাউন্ডারি মেরে ক্যারিয়ারের ৪১তম ফিফটি পূরণে মি. ডিপেন্ডেবল খেলেছেন ৫৬ বল, হাঁকিয়েছেন ৬টি বাউন্ডারি।

অন্যপ্রান্তে দারুণ ছন্দে থাকা লিটন দাস এগিয়ে যাচ্ছিলেন তিন অংকের দিকে। ৪১তম ওভারে রশিদ খানকে বাউন্ডারি হাঁকিয়ে ক্যারিয়ারের পাঁচ নম্বর সেঞ্চুরি তুলে নেন এই ওপেনার। আফগানিস্তানের বিপক্ষে এটা তার প্রথম সেঞ্চুরি। তিন অংক ছুঁতে লিটন খেলেছেন ১০৭ বল, হাঁকিয়েছেন ১৪টি বাউন্ডারি। সেঞ্চুরির পর অবশ্য ক্যাচ দিয়ে একবার বেঁচে যান লিটন। সুযোগটা দারুণভাবে কাজে লাগিয়ে আরও আগ্রাসী হয়ে ওঠেন। হাঁকান দুটি ছক্কা এবং আরও দুটি চার। বিধ্বংসী  লিটনকে অবশেষে থামান ফরিদ আহমেদ। ৪৭তম ওভারের দ্বিতীয় বলে স্কয়ার লেগে লিটনের ক্যাচ নেন মুজিব উর রহমান।

আউট হওয়ার আগে তার সংগ্রহ ১২৬ বলে ১৬ চার ২ ছক্কায় ১৩৬ রান। এর সঙ্গেই অবসান হয় ১৮৬ বলে ২০২ রানের তৃতীয় উইকেট জুটির। ঠিক পরের বলেই ক্যারিয়ারের ৯ম সেঞ্চুরির অপেক্ষা বাড়িয়ে  আলগা শটে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেন ৯৩ বলে ৯ চারে ৮৬ রান করা মুশফিক। থার্ডম্যানে ক্যাচ নেন ফজলহক ফারুকী। শেষের তিন ওভারে বেশি রান ওঠেনি। ফারুকী ইনিংসের শেষ ওভারে দেন মাত্র ৪ রানা। এতে ৫০ ওভারে বাংলাদেশের স্কোর দাঁড়ায় ৪ উইকেটে ৩০৬। আফিফ ১৬* আর মাহমুদউল্লাহ ৬* রানে অপরাজিত ছিলেন। আফগানদের পক্ষে ২ উইকেট নেন ফরিদ আহমেদ। ১টি করে উইকেট নেন ফজল হক ফারুকি ও রশিদ খান।