রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ ইউক্রেনের

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ ইউক্রেনের

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ ইউক্রেনের

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে রাশিয়া বোমা হামলা চালানোর পর প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একে যুদ্ধাপরাধ বলে বর্ণনা করেছেন।তিনি বলেন, সোমবারের ঐ হামলাটি যে বেসামরিক লোকজনকে লক্ষ্য করে চালানো হয়েছিল তার সাক্ষী রয়েছে।

মানবাধিকার সংস্থাগুলোও অভিযোগ করছে যে রুশ আগ্রাসনের সময় যুদ্ধাপরাধ সংগঠিত হয়েছে।ওদিকে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) এসব অভিযোগ নিয়ে নিজস্ব তদন্ত শুরুর করার কথা বিবেচনা করছে।

এই আদালতে প্রধান কৌঁসুলি করিম খান বলছেন, ইউক্রেনে যুদ্ধাপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধ ঘটেছে একথা মনে করার "বিশ্বাসযোগ্য ভিত্তি" রয়েছে।

তিনি জানান, তারা যে তদন্ত চালাবেন তাতে তারা দেখবেন ইউক্রেইনের বর্তমান লড়াই এবং ২০১৪ সালে সে দেশের ওপর প্রথম রুশ আগ্রাসনের সময় ইউক্রেনে কোন যুদ্ধাপরাধ সংগঠিত হয়েছে কিনা।তবে এই তদন্ত শুরু করতে আইসিসির বিচারকদের অনুমোদন লাগবে।

মি. খান বলেন, এই পর্যায়ে তিনি তার সহকর্মীদের বলেছেন, বেসামরিক নাগরিকদের ওপর হামলাসহ এসব অভিযোগের স্বপক্ষে প্রমাণ জোগাড় করতে।কিন্তু রাশিয়া কিংবা ইউক্রেন - দুটি দেশের কোনটিই আইসিসির সদস্য নয়।তবে কিয়েভের সরকার এখন এই আদালতের বিচারিক এখতিয়ারকে মেনে নিয়েছে।

সূত্র  : বিবিসি