কিয়েভের দিকে অগ্রসর হচ্ছে রুশ সাঁজোয়া বহর

কিয়েভের দিকে অগ্রসর হচ্ছে রুশ সাঁজোয়া বহর

কিয়েভের দিকে অগ্রসর হচ্ছে রুশ সাঁজোয়া বহর

ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে ধীরে ধীরে অগ্রসর হচ্ছে রাশিয়ার সাঁজোয়া যানের বহর। বৃহস্পতিবার ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানায়।

ব্রিটিশ গোয়েন্দা সংস্থাগুলোর প্রতিবেদনের তথ্যের উদ্ধৃতি দিয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, কিয়েভ থেকে ৩০ কিলোমিটার দূরে রয়েছে রুশ বহর।এতে বলা হয়. ‘ইউক্রেনীয়দের প্রতিরোধ, কারিগরি ত্রুটি ও বিপুলতার’ কারণে এই বহরের অগ্রসর হতে বিলম্ব হচ্ছে।

বিবৃতিতে বলা হয়, ‘তিনদিনে এই বহর সামান্যই অগ্রসর হয়েছে। রাশিয়ার প্রচণ্ড গোলাবর্ষণ সত্ত্বেও খারকিভ, চেরনিহিভ ও মারিউপুল শহর ইউক্রেনের হাতে রয়েছে।’

এর আগে সোমবার স্যাটেলাইট চিত্রের সাহায্যে ইউক্রেনের রাজধানী কিয়েভ অভিমুখে ৬৪ কিলোমিটার (৪০ মাইল) দীর্ঘ এই সামরিক বহর শনাক্ত করা হয়।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে সোমবার বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সূত্র : রয়টার্স ও বিবিসি