পাবনা চেম্বার অব কমার্সের অ্যান্ড ইন্ডাস্ট্রিতে প্রশাসক নিয়োগ

পাবনা চেম্বার অব কমার্সের অ্যান্ড ইন্ডাস্ট্রিতে প্রশাসক নিয়োগ

ফাইল ছবি

পাবনা প্রতিনিধি: সাতজন পরিচালকের অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় পাবনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির কমিটি বাতিল করে প্রশাসক নিয়োগসহ আগামী ৪ মাসের মধ্যে নির্বাচনের মাধ্যমে কমিটি গঠনের জন্য নিয়োগপ্রাপ্ত প্রশাসককে নির্দেশ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। চলতি মাসের (৩ মার্চ ) ৩ তারিখে মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন-১ এর পরিচালক (যুগ্ম-সচিব) মোঃ ওয়াহিদুজ্জামানের স্বাক্ষরিত এ সংক্রান্ত আদেশটি জারি করা হয়েছে।

এর আগে তদন্ত কমিটি ২০২১-২২ ও ২০২২-২৩ মেয়াদের কমিটি নিয়মতান্ত্রিকভাবে হয়নি উল্লেখ্য করে কার্যনির্বাহী কমিটি বাতিল করে প্রশাসক নিয়োগের মতামত দেন।

মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, পাবনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক মোঃ শফিকুল ইসলাম খানসহ ৭ জন পরিচালক একটি অভিযোগ পাঠান। অভিযোগে বলা হয়- ২০২১-২২ ও ২০২২-২৩ মেয়াদে গঠিত নির্বাহী কমিটি অবৈধ ও কারচুপির মাধ্যমে গঠন করায় ব্যবসায়ীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

অভিযোগের প্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয়ে যুগ্ম-সচিব একেএম আলী আহাদ খান পাবনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি তদন্ত করে প্রতিবেদন দেন। প্রতিবেদনে বলা হয়, কোম্পানি আইন ও বিধি অনুযায়ী ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত বাৎসরিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়নি। ২০২১-২২ ও ২০২২-২৩ মেয়াদে যে কমিটি নির্বাচিত দেখানো হয়েছে তা সংগঠনের কার্যনির্বাহী কমিটির সভায় অনুমতিও নেয়া হয়নি। কার্যনির্বাহী কমিটির অধিকাংশ সদস্য বিষয়টি নিয়ে অবগত নন। বিগত বছরের কমিটির তালিকা হুবহু তৈরি করে মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়।

সেই মতামতের ভিত্তিতে বর্তমান কমিটি বাতিল করে বাণিজ্য সংগঠন অধ্যাদেশ-১০ এর ধারা মোতাবেক পাবনার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেককে পাবনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রশাসক নিয়োগ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। নিয়োগপ্রাপ্ত প্রশাসক সংগঠনের দৈনন্দিন কার্যক্রমসহ আগামী ৪ মাসের মধ্যে নির্বাচন সম্পূর্ণ করে নতুন কমিটির কাছে দায়িত্ব হস্তান্তরের আদেশ দেয়া হয়েছে।

উল্লেখ্য, গত বছরের ১৩ সেপ্টেম্বর ২০২২-২৩ মেয়াদে সভাপতি হিসেবে সাইফুল আলম চৌধুরী স্বপন এবং সিনিয়র সহ-সভাপতি হিসেবে আলী মুর্তজা বিশ্বাস সনিকে নির্বাচিত করে কমিটি গঠন করা হয়।

পাবনার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও নিয়োগপ্রাপ্ত প্রশাসক আব্দুল্লাহ আল মামুন এ মর্মে একটি আদেশের কপি পেয়েছেন এবং শিগগিরই দায়িত্ব বুঝে নেয়া হবে বলে জানান।

পাবনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সচিব আব্দুর রাজ্জাক বিষয়টি শুনেছেন বলে জানালেও পাবনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির বর্তমান কমিটির সভাপতি সাইফুল আলম চৌধুরী স্বপন আদেশের কপি পাননি বলে জানান। পেলে নিয়মতান্ত্রিক পন্থায় ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।