রাশিয়ার হামলায় মারিউপোল শহরে ব্যাপক ধ্বংসযজ্ঞ

রাশিয়ার হামলায় মারিউপোল শহরে ব্যাপক ধ্বংসযজ্ঞ

ছবি: সংগৃহীত

রাশিয়ার হামলায় ইউক্রেনের মারিউপোল শহরে ব্যাপক ধ্বংসজ্ঞের ব্যাপারটি স্যাটালাইটে ধরা পড়েছে। রুশ বাহিনীর তীব্র আক্রমণের কারণে মারিউপোল শহরের মানবাধিকার পরিস্থিতিও বিপর্যস্ত হয়ে পড়েছে। রোববার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

ইউক্রেনীয় কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন করে পাওয়া স্যাটালাইট চিত্রে দেখা গেছে যে রুশ বাহিনীর হামলায় মারিউপোল শহরের পশ্চিমাংশে ব্যাপক ধ্বংসজ্ঞের ঘটনা ঘটেছে। ম্যাক্সার টেকনোলজিসের স্যাটেলাইট চিত্রে এসব বিষয় ধরা পড়েছে। শনিবার সকালে এসব দৃশ্য ধারণ করা হয়।

মারিউপোল শহরের পশ্চিমাংশের ঝোভটেনিভি এলাকায় ধোঁয়া উড়তে দেখা গেছে। এছাড়া শহরের বিভিন্ন অংশে গোলাবর্ষণের কারণে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। রাস্তার পাশের এপার্টমেন্ট কমপ্লেক্সগুলো ছিল বিধ্বস্ত। শহরের গুদামঘরগুলোর ছাদ ধ্বংস হয়ে গেছে। ওই গুদামঘরগুলোর ছাদে বড় বড় ছিদ্রের সৃষ্টি হয়েছে। স্যাটেলাইট চিত্রে দেখা গেছে যে মারিউপোল শহরের শিশু ও প্রসূতি হাসপাতালও ছিল বিধ্বস্ত। বুধবার এ হাসপাতালে হামলা চালিয়েছিল রুশ সেনারা।

মারিউপোল শহরটিকে এখন রাশিয়ান সেনাবাহিনী ও রুশপন্থী ইউক্রেনীয় যোদ্ধারা ঘিরে রেখেছে। এ শহরটির মানবাধিকার পরিস্থিতিও বিপর্যস্ত হয়ে পড়েছে। জাতিসঙ্ঘ জানিয়েছে, সমগ্র শহরে লুটপাট ও ভয়াবহ সঙ্ঘাত চলছে।

ইউক্রেনের উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ১৩ হাজার ইউক্রেনীয় নাগরিককে বিভিন্ন শহর থেকে সরিয়ে নেয়া হয়েছে। কিন্তু, মারিউপোল শহর থেকে কাউকে বের হতে দেয়া হয়নি।

সূত্র : আল-জাজিরা, সিএনএন