বার্সার জার্সিতে ৬০০ ম্যাচের মাইলফলকে পিকে

বার্সার জার্সিতে ৬০০ ম্যাচের মাইলফলকে পিকে

জেরার্ড পিকে

স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার হয়ে পঞ্চম ফুটবলার হিসেবে ৬০০তম ম্যাচের মাইলফলকে পা রাখলেন জেরার্ড পিকে। 

গতকাল রবিবার ওসাসুনার বিপক্ষে বার্সেলোনার জার্সিতে নিজের ৬০০তম ম্যাচ খেললেন এই স্প্যানিশ সেন্ট্রাল ডিফেন্ডার।

২০০৮ সালে ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে ক্যাম্প ন্যুয়ে ফিরে ১৪ বছর কাটিয়ে দিয়েছেন শৈশব থেকেই বার্সেলোনার অন্ধভক্ত পিকে। 

গত ফেব্রুয়ারিতে তিনি কাতালান জায়ান্টদের জার্সিতে ম্যাচ খেলার রেকর্ডে ছাড়িয়ে যান ক্লাবটির কিংবদন্তি ও সাবেক সতীর্থ কার্লোস পুয়েলকে (৫৯৩ ম্যাচ)। আর এবার তিনি নিজেকে নিয়ে গেলেন আরও দুই কিংবদন্তি সার্জিও বুসকেতস (৬৬৭) ও আন্দ্রেস ইনিয়েস্তার (৬৭৪ ম্যাচ) কাতারে।  

তবে বার্সার জার্সিতে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড থেকে এখনও বেশ দূরে পিকে। সাবেক বার্সা অধিনায়ক ও বর্তমান কোচ জাভি হার্নান্দেস ও ক্লাবের সাবেক আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসি এগিয়ে আছেন অনেক বড় ব্যবধানে। এর মধ্যে দুইয়ে থাকা জাভি খেলেছেন ৭৬৭ ম্যাচ এবং পিএসজিতে পাড়ি জমানোর আগে তালিকার শীর্ষে থাকা মেসি খেলেছেন ৭৭৮ ম্যাচ।  

৩৫ বছর বয়সী পিকে বার্সার হয়ে লা লিগায় ৩৮৭, চ্যাম্পিয়নস লিগে ১২২ ও কোপা দেল রে’তে খেলেছেন ৬৫ ম্যাচ। এছাড়া সুপারকোপায় ১৬, ক্লাব বিশ্বকাপে ৫, ইউরোপা লিগে ৩ ও ইউরোপিয়ান সুপার কাপে ২ ম্যাচ খেলেছেন।

বার্সার হয়ে মোট ৪১০ জয় পেয়েছেন পিকে। গোল করেছেন ৫৩টি। ইউরোপা লিগে খেললেও কেবল এই আসরের শিরোপা ছাড়া ওপরে উল্লেখিত সব প্রতিযোগিতার শিরোপার স্বাদ পেয়েছেন তিনি। জিতেছেন মোট ৩০টি শিরোপা।

বার্সার সঙ্গে পিকের বর্তমান চুক্তির মেয়াদ ২০২৪ সাল পর্যন্ত।