ইসলামী বিশ্ববিদ্যালয় : যুদ্ধের বিরুদ্ধে শান্তির বার্তা শিক্ষার্থীদের

ইসলামী বিশ্ববিদ্যালয় : যুদ্ধের বিরুদ্ধে শান্তির বার্তা শিক্ষার্থীদের

ইসলামী বিশ্ববিদ্যালয় : যুদ্ধের বিরুদ্ধে শান্তির বার্তা শিক্ষার্থীদের

‘যুদ্ধ নয়, শান্তি চাই’ এই প্রতিপাদ্য নিয়ে নানা আয়োজনে যুদ্ধ ও সহিংসতার বিরুদ্ধে প্রচারণা চালিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা। বুধবার দিনভর ক্যাম্পাসের বটতলায় যুদ্ধ বিরোধী চিত্র ও প্ল্যাকার্ড প্রদর্শন, গণস্বাক্ষর ও সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনা করেন তাঁরা। আয়োজকরা জানান, যুদ্ধের নৃশংসতা সম্পর্কে সবাইকে সচেতন করতে ও শিক্ষার্থীদের মাঝে যুদ্ধবিরোধী ও শান্তি বার্তা পৌঁছে দিতেই এই আয়োজন।

ক্যাম্পাস সূত্রে জানা গেছে, শিক্ষার্থীরা ক্যাম্পাসের অনুষদ ভবন ও ডায়না চত্ত্ব¡রের মাঝে অবস্থিত বট গাছের চারদিকে যুদ্ধ বিরোধী নানা স্লোগান সংবলিত প্ল্যাকার্ড ও নিজেদের আঁকা চিত্রকর্ম প্রদর্শন করেন। এছাড়া প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহতার ছবিসহ বিভিন্ন যুদ্ধের তথ্যচিত্র উপস্থাপন করেন। এ ছাড়া সম্প্রতি রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার যুদ্ধ নিয়ে পৃথক একটি কর্নার করে সেখানে দুই দেশের মধ্যকার সম্পর্কের ধারাবাহিকতা, যুদ্ধের সূত্রপাত ও বর্তমান অবস্থা তুলে ধরেন।

একইসঙ্গে সাদা কাপড়ের মন্তব্য বোর্ডে যুদ্ধ বিরোধী ও শান্তির প্রত্যাশা নিয়ে নানা মন্তব্য করেন শিক্ষার্থীরা। পাশাপাশি গণস্বাক্ষর ও গাছের সাথে কাগজে বানানো শান্তির প্রতীক পায়রা ঝুলিয়ে তাতে শান্তির প্রত্যাশামূলক নানা বাণী লিখেন শিক্ষার্থীরা।

চিত্র প্রদর্শনী ছাড়াও দিনভর সাংস্কৃতি কার্যক্রমের মাধ্যমে যুদ্ধবিরোধী প্রচারণা চালিয়েছেন বিভাগটির শিক্ষার্থীরা। বটতলায় ‘শান্তি ম ’ নামক ম  বানিয়ে সেখানে উন্মুক্ত যুদ্ধবিরোধী গান, আবৃত্তি, বক্তৃতা ও অভিনয় পরিবেশন করেন তাঁরা। বিভাগের শিক্ষক সাজ্জাদ হোসেন জাহিদ ও এস এম শোয়েবের নির্দেশনায় বিভিন্ন বর্ষের অর্ধশত শিক্ষার্থী এ আয়োজন করেন।

বিভাগের সহকারী অধ্যাপক এস এম শোয়েব বলেন, শিক্ষার্থীদের মাঝে যুদ্ধবিরোধী মনোভাব গড়ে তোলা এবং তাদের মাঝে শান্তি ও ভালোবাসার বাণী ছড়িয়ে দিতেই আমাদের এই আয়োজন। বিশ্বে যুদ্ধের পরিবর্তে শান্তি বিরাজ করুক এটাই আমাদের প্রত্যাশা।