পুতিন একজন যুদ্ধাপরাধী: বাইডেন

পুতিন একজন যুদ্ধাপরাধী: বাইডেন

ফাইল ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। 

বুধবার হোয়াইট হাউসে এক অনুষ্ঠান শেষে এক সাংবাদিক প্রশ্ন করেছিলেন, এ পর্যন্ত যা যা ঘটতে দেখা গেল, তাতে পুতিনকে যুদ্ধাপরাধী বলতে বাইডেন প্রস্তুত আছেন কি না।

উত্তরে বাইডেন বলেন, ‘আমি মনে করি তিনি (পুতিন) একজন যুদ্ধাপরাধী।’

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ নিয়ে এর আগে অবশ্য মার্কিন প্রশাসন কিংবা বাইডেন পুতিনকে সরাসরি ‘যুদ্ধাপরাধী’ বলেনি। কিন্তু বুধবারই প্রথম তারা এই শব্দটি ব্যবহার করে। পাশাপাশি মার্কিন প্রেসিডেন্ট ইউক্রেনকে আরও সাহায্য-সহযোগিতা দেয়ার আশ্বাস দেন। তিনি এও দাবি করেন রাশিয়ার সৈন্যরা হাসপাতালে বোমা বর্ষণ করে ডাক্তারদের জিম্বি করে রেখেছে।

এদিকে পুতিনকে যুদ্ধাপরাধী বলায় বিষয়টির তীব্র প্রতিবাদ জানিয়েছে ক্রেমলিন। বিষয়টিকে তারা ক্ষমার অযোগ্য হিসেবে উল্লেখ করেছে।

এ বিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেন, ‘আমরা বিশ্বাস করি এই ধরনের বাগাড়ম্বরপূর্ণ উক্তি অগ্রহণযোগ্য ও ক্ষমার অযোগ্য। তাও আবার এমন একজন রাষ্ট্রপ্রধান এই বাগাড়ম্বরপূর্ণ উক্তি করেছেন যাদের বোমাবর্ষণে বিশ্বব্যাপী হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে।’

ইতোমধ্যে বাইডেন ইউক্রেইনের জন্য আরও ৮০ কোটি ডলারের সামরিক সহায়তার ঘোষণা দিয়েছেন, তাতে যুক্তরাষ্ট্রের মোট সহায়তার পরিমাণ দাঁড়ালো ১ বিলিয়ন ডলারে।

সূত্র: সিএনএন ও আল জাজিরার।