ইসরাইলি হামলার হুমকি নাকচ করল হামাস ও ফাতাহ

ইসরাইলি হামলার হুমকি নাকচ করল হামাস ও ফাতাহ

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের উত্তর পশ্চিম তীরের শহরগুলোতে ইসরাইলি আক্রমণের হুমকি নাকচ করেছে হামাস ও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ফাতাহ পার্টি।

ইসরাইলি সেনাপ্রধান আভিভ কোচাভি উত্তর পশ্চিম তীরে প্রতিরোধমূলক ব্যবস্থা ও সিম এলাকায় প্রতিরক্ষা প্রচেষ্টা জোরদারের নির্দেশ দেয়ার পর গ্রুপ দুটির পক্ষ থেকে এ প্রত্যাখ্যান এলো।

এক বিবৃতিতে পশ্চিম তীরে ফাতাহ মুখপাত্র ওসামা আল-কাওয়াসমি অতীতের অভিজ্ঞতা নিরাপত্তা সমাধানের ব্যর্থতা প্রমাণ করেছে উল্লেখ করে বলেছেন, ‘ইসরাইল সম্পূর্ণভাবে ভুল করবে যদি মনে করে নিরাপত্তা জোরদারই সমাধান।’

শুক্রবার ইসরাইলি গণমাধ্যমের খবরে বলা হয়, বৃহস্পতিবার মধ্য ইসরাইলের তেল আবিবে গুলিবিদ্ধ হয়ে দুই ইসরাইলি নিহত হওয়ার পর কোচাভি সব ফ্রন্টে, বিশেষত ফিলিস্তিনি ফ্রন্টে, সেনাবাহিনীর প্রস্তুতি বাড়ানোর নির্দেশ দিয়েছেন।

গাজায় হামাসের মুখপাত্র ফাওজি বারহুম বলেছেন, ‘উত্তর পশ্চিম তীরের শহরগুলো বিশেষ করে জেনিন শহর এবং এর বাসিন্দাদের প্রতি ইসরাইলি হুমকি, শহরের স্বাধীন যুবকদের সংগ্রাম চালিয়ে যাওয়ার ইচ্ছাকে ভঙ্গ করবে না।’

বৃহস্পতিবার রাতে মধ্য ইসরাইলের তেল আবিবের এক রেস্টুরেন্ট ও পথচারীদের ওপর ফিলিস্তিনি বন্দুকধারীর গুলিতে অন্তত দুই ইসরাইলি নিহত ও ৯ জন আহত হয়েছে বলে জানিয়েছিল ইসরাইলি সংবাদমাধ্যম।

তাদের ভাষ্যমতে, হামলাকারী ওই ব্যক্তি হলেন - ২৮ বছর বয়সী এক ফিলিস্তিনি নাগরিক এবং উত্তর পশ্চিম তীরের জেনিনের শরণার্থী শিবিরের বাসিন্দা। হামলার ৯ ঘণ্টা পর পুরনো শহর জাফায় তাকে হত্যা করা হয় বলে জানায় সূত্রটি।

সূত্র : ইউএনবি