শ্রীলঙ্কায় নতুন মন্ত্রিসভা গঠিত

শ্রীলঙ্কায় নতুন মন্ত্রিসভা গঠিত

শ্রীলঙ্কায় নতুন মন্ত্রিসভা গঠিত

বড় ভাই মাহিন্দ্র রাজাপাকসেকে নেতৃত্বে রেখেই নতুন মন্ত্রিসভা ঘোষণা করেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। যদিও বিপর্যস্ত অর্থনৈতিক পরিস্থিতির কারণে প্রেসিডেন্টেরই পদত্যাগের দাবি উঠেছে দেশটিতে।

তবে প্রেসিডেন্টের আত্মীয়-স্বজন যারা আগের মন্ত্রিসভায় ছিলেন তাদের নতুন যুক্ত করা ১৭ জনের তালিকায় রাখা হয়নি। যদিও কয়েকজন তাদের পদবী ছাড়েননি।প্রেসিডেন্ট বিরোধী দলকে মন্ত্রিসভায় যোগদানের আহ্বান জানানো হলেও তারা তাতে যোগ দিতে অস্বীকৃতি জানিয়েছে।দ্বীপরাষ্ট্রটি ১৯৪৮ সালে ব্রিটেন থেকে স্বাধীন হওয়ার পর বর্তমানে সবচেয়ে বড় অর্থনৈতিক দুর্দশায় পড়েছে।

বৈদেশিক মুদ্রার মারাত্মক সঙ্কটের কারণে প্রয়োজনীয় প্রধান প্রধান খাদ্য এবং জ্বালানি আমদানি করতে পারছে না শ্রীলঙ্কা। ফলে দেশটিতে খাদ্য ও জ্বালানির তীব্র সঙ্কট দেখা দিয়েছে, মূল্য বেড়েছে বহুগুণ।দিনের অর্ধেক বা তারও বেশি বিদ্যুৎ না থাকা, খাদ্য, ওষুধ ও জ্বালানি সঙ্কটের কারণে জনরোষ বেড়েছে।

আগের মন্ত্রিসভার প্রধানমন্ত্রীর পদ না ছাড়া মাহিন্দ্র রাজাপাকসে পরিস্থিতি শান্ত করতে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন। তবে প্রেসিডেন্টের পদত্যাগের দাবিই জোড়ালো হচ্ছে।গত এপ্রিলে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগ দাবিতে গণআন্দোলন শুরু হয়। এর প্রেক্ষিতে দেশটির মন্ত্রিসভা পদত্যাগ করলেও পদত্যাগ করেননি প্রেসিডেন্ট।

আগের মন্ত্রিসভার অর্থমন্ত্রী আলি সাবেরি ও পররাষ্ট্রমন্ত্রী জি এল পিরিসও পদত্যাগ করেননি।২১ সদস্যের বর্তমান মন্ত্রিসভার সব সদস্যই পুরুষ। তবে আগের মন্ত্রিসভার একজন নারী সদস্য ছিলেন।

সূত্র : বিবিসি