সাতক্ষীরায় যাচ্ছে ডেনমার্কের রাজকুমারী

সাতক্ষীরায় যাচ্ছে ডেনমার্কের রাজকুমারী

ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন

উপকূলীয় অঞ্চলে জলবায়ু পরিবর্তনের অভিঘাত দেখতে একদিনের সফরে আগামীকাল ২৬ এপ্রিল বুধবার সকালে সাতক্ষীরার শ্যামনগরে যাবেন ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন।

রাজকুমারীর ভ্রমণ সফল করতে ইতোমধ্যে সবধরনের প্রস্তুতি প্রায় শেষ করেছে স্থানীয় প্রশাসন। তার ভ্রমণকে নির্বিঘ্ন করতে নিশ্ছিদ্র নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে সাতক্ষীরার শ্যামনগরের উপকূলীয় অঞ্চলে।

সাতক্ষীরা জেলা তথ্য অফিস থেকে দেয়া সফরসূচি অনুযায়ী, রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন সকাল সাড়ে ৯টায় শ্যামনগরের টাইগার পয়েন্টে হেলিকপ্টার থেকে নামবেন। এরপর গাড়িতে চড়ে শ্যামনগরের কুলতী গ্রামে যাবেন। পরে ১৫ থেকে ২০ মিনিট ওই জনপদে পায়ে হাঁটবেন এবং জলবায়ু ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর বসবাস এলাকা ঘুরে দেখবেন।

জলবায়ু ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর বসবাস এলাকায় অবস্থিত সাইক্লোন সেন্টার ও বেড়িবাঁধ পরিদর্শন করবেন রাজকুমারী। এ সময় তিনি বাঁধের পাশে বসবাসকারী প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত লোকজনের সাথে কথা বলবেন। দুপুরে তিনি স্থানীয় বরসা রিসোর্টে মধ্যাহ্নভোজ করবেন। এছাড়া তিনি সুন্দরবন ভ্রমণ করবেন এবং বনবিভাগের লোকজনের সাথেও কথা বলবেন।

রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসনের উপকূলীয় অঞ্চল ভ্রমণকে কেন্দ্র করে সাধারণ মানুষের জন্য ২৬ ও ২৭ মার্চ সুন্দরবন, সাতক্ষীরা রেঞ্জে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে বনবিভাগ। এজন্য সব ধরনের পাস বন্ধ রয়েছে বলে জানিয়েছে বনবিভাগ।