তদন্ত কমিটি গঠন, বরখাস্ত টিটিকে তলব

তদন্ত কমিটি গঠন, বরখাস্ত টিটিকে তলব

তদন্ত কমিটি গঠন, বরখাস্ত টিটিকে তলব

 রেলমন্ত্রীর আত্মীয়-স্বজনের নামে টিকিটবিহীন তিন রেলযাত্রীর বিরুদ্ধে জরিমানা করার অভিযোগে ট্রাভেলিং টিকিট পরীক্ষক (টিটিই) শফিকুল ইসলামকে সাময়িক বরখাস্ত করাকে কেন্দ্র করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পশ্চিমা ল রেলওয়ের (রাজশাহী) মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার এ প্রতিনিধিকে বলেন, আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত শেষ হবে যা রোববার সকাল থেকে শুরু হবে।

বরখাস্ত হওয়া টিটিই শরিফুল ইসলামকে শনিবার পাকশী বিভাগীয় রেলওয়ের নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে তলব করেছে তদন্ত কমিটি।

কমিটির নেতৃত্বে রয়েছেন পাকশী বিভাগীয় রেলওয়ের সহকারী পরিবহন কর্মকর্তা (এটিও) সাজেদুল ইসলাম বাবু। অপর দুই সদস্য হলেন সহকারী নির্বাহী প্রকৌশলী শিপন আলী ও রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সহকারী কমান্ড্যান্ট আবু হেনা মোস্তফা কামাল।

অসীম কুমার তালুকদার বলেন, তিন কার্যদিবসের মধ্যে তদন্ত শেষ করতে নির্দেশ দেয়া হয়েছে। রোববার সকালে পাকশী থেকে ঘটনাস্থলে তদন্ত শুরু হবে। এই সময়ের মধ্যে দায়িত্বরত টিটিই, গার্ড, টিকিটবিহীন তিন  ট্র্রেন যাত্রীসহ সংশ্লিষ্টদের বক্তব্য নেয় হবে।

উল্লেখ্য, ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশন থেকে খুলনাগামী আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস যেটি খুলনা থেকে ঢাকাগামী ট্রেনের তিন যাত্রী এসি কোচ ‘ক’ এর কেবিনে কোনো টিকিট ছাড়াই ঢাকা যাচ্ছিলেন। এ সময়ে ডিউটিতে থাকা টিটিই মোঃ শফিকুল ইসলাম তাদের টিকিট দেখতে চাইলে তারা নিজেদের রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দেন।

ওই তিন ট্রেনযাত্রী তাৎক্ষণিকভাবে কোনো অভিযোগ না করলেও ঢাকায় পৌঁছে রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে টিটিই শফিকুল ইসলামের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ করেন। অভিযোগ পেয়ে পাকশী বিভাগীয় রেলওয়ে বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন সংশ্লিষ্ট টিটিইকে সাময়িক বরখাস্তের আদেশ দেন। টিটিই শফিকুল ইসলামকে  মোবাইল ফোনের মাধ্যমে বিষয়টি জানানো হয়।

ডিসিও নাসির উদ্দিন বলেন, ‘বিনা টিকিটধারী ওই তিন ট্রেনযাত্রীর সঙ্গে কর্তব্যরত টিটিই অসদাচরণ করেছেন বলে রেলের মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে মোবাইল ফোনে অভিযোগ করা হয়। বিষয়টি আমাকেও জানানো হলে শফিকুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।’

তবে, টিটিই শফিকুল ইসলাম বলেন, ‘ রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দেয়ায় আমি তাদের প্রতি সম্মান দেখিয়ে এসিওর পরামর্শ মতো ব্যবস্থা নিই। তাদের সঙ্গে কোনোরকম অসদাচরণ করিনি।’বরখাস্তের বিষয়টি ট্রেনে ডিউটিরত অবস্থায় মোবাইল ফোনে জানতে পেরেছেন বলে জানান টিটিই শফিকুল ইসলাম।