শিলাইদহে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকীর তিনদিন ব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন

শিলাইদহে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকীর তিনদিন ব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন

শিলাইদহে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকীর তিনদিন ব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন

জাতীয় সংসদের স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী এমপি বলেছেন, বিশ্বকবির স্মৃতিবিজড়িত কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়ির ঐতিহ্য ও গৌরব বিরল।  এটা আমাদের গর্ব। কুঠিবাড়ি সম্পর্কে যেন দেশ বিদেশের মানুষ জানতে পারেন, গবেষনা করতে পারেন। এর গুরুত্ব অনুধাপন করে সরকার নিশ্চয় এর আরো উন্নয়নে কাজ করছেন। সরকারের কাছে আমারও এমনই প্রত্যাশা।

আজ ৮মে ২৫ শে বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১ তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশ্বকবির স্মৃতিবিজড়িত কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়িতে তিন দিনের জাতীয় পর্যায়ে তিনদিন ব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠাযোগ দিয়ে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। পরে কুঠিবাড়ি চত্ত্বরে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন তিনি। বিশ^কবি রচিত জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের শুচনা হয়।

বিকেল ৪টার দিকে অনুষ্ঠানের উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী এমপি । অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। এর আগে জাতীয় সংসদের স্পীকার কুঠিবাড়িতে পৌছে ঐতিহাসিক বকুল তলায় একটি বকুল গাছের চারা রোপন করেন। আলোচনা শেষে কুষ্টিয়া শিল্পকলা একাডেমীসহ প্রথশ দিনে ৮টি সাংস্কৃতিক সংগঠনের অংশগ্রহনে রবীন্দ্র সংঙ্গীত, নাটক কবিতা প্রদর্শন হয়।

করোনার কারনে গত দুই বছর পর এবার এই অনুষ্ঠানে উপস্থিত রবীন্দ্রপ্রেমি ও দর্শনার্থীরা বেশ খুশি। সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের আয়োজনে ও প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগীতায় অনুষ্ঠান মালার মধ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও গ্রামীন মেলা চলছে। নিরিবিলি পরিবেশ, জমিদারী আর ব্যবসার কারনে বার বার কুষ্টিয়ার এই কুঠিবাড়িতে ফিরে আসতেন কবি গুরু  নিভূত বাংলার প্রত্যন্ত অ ল কুষ্টিয়ার শিলাইদহে কবির জীবনের বেশকিছু মূল্যবান সময় কেটেছে। এখানে বসে রচিত গীতাঞ্জলী কাব্যই রবীন্দ্রনাথকে এনে দিয়েছে নোবেল পুরষ্কার আর বিশ্বকবির মর্যাদা। এছাড়াও তিনি এখানে বসেই অসংখ্য কালজয়ী সাহিত্য রচনা করেছেন।