শিল্পায়ন প্রক্রিয়া এগিয়ে নিতে উদ্যোক্তাদের প্রতি শিল্পমন্ত্রীর আহ্বান

শিল্পায়ন প্রক্রিয়া এগিয়ে নিতে উদ্যোক্তাদের প্রতি শিল্পমন্ত্রীর আহ্বান

ছবি: সংগৃহীত

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন সরকারি-বেসরকারি অংশীদারিত্বে শিল্পায়ন প্রক্রিয়াকে এগিয়ে নেয়ার জন্য উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।
শিল্পমন্ত্রী আজ আন্তর্জাতিক মান সংস্থার ( আইএসও/আইইসি) মান অনুযায়ী বিভিন্ন দেশীয় ও বহুজাতিক গবেষণাগার এবং সার্টিফিকেশন সংস্থার অনুকূলে অ্যাক্রেডিটেশন সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান।
শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) এ অনুষ্ঠানের আয়োজন করে।
শিল্পমন্ত্রী গুণগত শিল্পায়নের লক্ষ্য অর্জনে নতুন নতুন খাতে অ্যাক্রেডিটেশন সনদ প্রদানের উদ্যোগ জোরদার করতে বিএবি কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশনা দেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার সব সময় গুণগত শিল্পায়নকে অগ্রাধিকার দিয়ে আসছে। শিল্প পণ্য ও সেবার গুণগতমানের বিষয়ে সরকার কখনও আপস করেনি, ভবিষ্যতেও করবে না বলেও তিনি উল্লেখ করেন।
শিল্প সচিব মোঃ আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার । এতে স্বাগত বক্তব্য রাখেন বিএবি’র মহাপরিচালক মোঃ মনোয়ারুল ইসলাম।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে সনদপ্রাপ্ত ল্যাবরেটরি ক্রিয়েটিভ ওয়াস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও হা-মীম গ্রুপের সত্ত্বাধিকারী মোঃ আবুল কালাম আজাদ, এপিক হেল্থ কেয়ার, চট্টগামের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এস এম লোকমান কবির এবং বহুজাতিক ল্যাবরেটরি টুভ সুডের বাংলাদেশ এর কান্ট্রি প্রধান সতীশ কুমার সমুরাজ আলোচনায় অংশ নেন।
হুমায়ূন বলেন, বর্তমান সরকার, শিল্পবান্ধব সরকার। সরকার সব সময় গুণগত শিল্পায়নকে অগ্রাধিকার দিয়ে আসছে। শিল্প মন্ত্রণালয়ের প্রচেষ্টায় বিএবি ইতোমধ্যে সংশ্লিষ্ট অংশীদারদের আস্থা অর্জনে সক্ষম হয়েছে।

শিল্পখাতে অমিত সম্ভাবনা রয়েছে উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, এ সম্ভাবনা কাজে লাগাতে তিনি সরকারি-বেসরকারি অংশীদারিত্বে শিল্পায়ন প্রক্রিয়াকে এগিয়ে নেয়ার পরামর্শ দেন। যেসবখাতে অ্যাক্রেডিটেশন সনদ প্রদানের জন্য আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের ইস্যু বিবেচনাধীন রয়েছে, সেগুলো দ্রুত নিষ্পত্তির জন্য তিনি বিএবি’র কর্মকর্তাদের তাগিদ দেন।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন কোনো কারখানা বেসরকারিখাতে দেয়া হবে না। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমে এগুলোকে লাভজনক করার লক্ষ্যে সরকার কাজ করছে। তিনি এসকল শিল্প-কারখানায় বিনিয়োগে উৎসাহী দেশী বিদেশী প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহবান জানান।
উল্লেখ্য, প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত বিএবি ৮০টি জাতীয় ও বহুজাতিক পরীক্ষণ ল্যাবরেটরি, সনদ প্রদানকারী প্রতিষ্ঠান এবং পরিদর্শন সংস্থাকে অ্যাক্রেডিটেশন সনদ প্রদান করেছে।–বাসস