‘মুজিব বর্ষ’ উপলক্ষে সংসদের বিশেষ অধিবেশন বসবে

‘মুজিব বর্ষ’ উপলক্ষে সংসদের বিশেষ অধিবেশন বসবে

ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিব বর্ষ’ উপলক্ষে জাতীয় সংসদে বিশেষ অধিবেশন আহ্বান করা হবে। আগামী মার্চে দুই দিনের জন্য বিশেষ ওই অধিবেশনে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে আলোচনা হবে। এই অধিবেশনে বিদেশি অতিথিদেরও আমন্ত্রণ জানানো হতে পারে। ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্‌যাপন করা হবে।

আগামী ২২ ও ২৩ মার্চ বিশেষ অধিবেশনের সম্ভাব্য তারিখ ধরে প্রস্তুতি শুরু করেছে সংসদ সচিবালয়। সংসদ অধিবেশন আহ্বান করবেন রাষ্ট্রপতি।

মুজিব বর্ষ উপলক্ষে বিশেষ অধিবেশন ছাড়াও বিভিন্ন কর্মসূচি পালন করবে জাতীয় সংসদ। তিনটি বিশেষ সেমিনার, বিশেষ প্রকাশনা বের করা হবে। জাতীয় সংসদে দেওয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্বাচিত ভাষণ নিয়ে প্রকাশনা বের করা হবে। এ ছাড়া ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নভুক্ত (আইপিইউ) সব দেশের স্পিকারকে জাতীয় সংসদের স্পিকারের পক্ষ থেকে বিশেষ স্মারক পাঠানো হবে। সেখানে থাকবে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর ইংরেজি সংস্করণ।

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী প্রথম আলোকে বলেন, ১৭ থেকে ২৬ মার্চের মধ্যে মুজিব বর্ষ উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশন ডাকার পরিকল্পনা নেওয়া হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানানোর জন্য এই অধিবেশন। এতে বঙ্গবন্ধুর সংগ্রাম, কর্মময় জীবন, দেশকে এগিয়ে নিতে তাঁর অবদান ও পরিকল্পনা—এসব বিষয়ে আলোচনা হবে। বিদেশি অতিথি আমন্ত্রণ জানানোর চিন্তা আছে, তবে তা এখনো চূড়ান্ত হয়নি।

শীতকালীন অধিবেশন ৯ জানুয়ারি

একাদশ জাতীয় সংসদের শীতকালীন অধিবেশন (ষষ্ঠ অধিবেশন) বসবে ৯ জানুয়ারি। ওই দিন বিকেল চারটায় সংসদের বৈঠক বসবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানিক ক্ষমতাবলে গতকাল মঙ্গলবার এই অধিবেশন আহ্বান করেছেন বলে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বছরের প্রথম অধিবেশনের প্রথম বৈঠকে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। পরে অধিবেশনজুড়ে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাব নিয়ে আলোচনা হবে। সাধারণত বছরের প্রথম অধিবেশন দীর্ঘ হয়। এই অধিবেশন কত দিন চলবে, তা অধিবেশন শুরুর আগে জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে ঠিক করা হবে। একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন শেষ হয়েছিল গত ১৪ নভেম্বর।