ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা দশম সিরিজ জয় পাকিস্তানের

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা দশম সিরিজ জয় পাকিস্তানের

ছবি: সংগৃহীত

এক ম্যাচ হাতে রেখেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন  ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করলো পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা দশম সিরিজ জয়ের রেকর্ড গড়লো পাকিস্তান। 

গতরাতে সিরিজের দ্বিতীয় ম্যাচে পাকিস্তান ১২০ রানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। সিরিজ জয় নিশ্চিতের পাশাপাশি ২-০ ব্যবধানে এগিয়েও গেল পাকিস্তান। প্রথম ওয়ানডেতে ৫ উইকেটে জিতেছিলো বাবর আজমের দল।  

মুলতানে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে পাকিস্তান। ১৭ রান করে ওপেনার ফখর জামান আউট হলে, দ্বিতীয় উইকেটে ১২৮ বলে ১২০ রানের জুটি গড়েন আরেক ওপেনার ইমাম উল হক ও অধিনায়ক বাবর আজম। ৬টি চারে ৭২ বলে ৭২ রান তুলে রান আউট হন ইমাম। 

ইমামের মত হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়েছেন বাবরও। তিন ফরম্যাট মিলিয়ে সর্বশেষ ১১ ইনিংসেই অন্তত হাফ-সেঞ্চুরির স্বাদ পেয়েছেন তিনি। 

শেষ পর্যন্ত এই ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের স্পিনার আকিল হোসেনের প্রথম শিকার হয়ে ৭৭ রানে থামতে হয় বাবরকে। ৯৩ বল খেলে ৫টি চার ও ১টি ছক্কা মারেন তিনি। 

দলীয় ১৮৭ রানে বাবরের আউটের পর পাকিস্তানের পক্ষে বড় ইনিংস খেলতে পারেননি আর কোন ব্যাটার। শেষদিকে শাদাব খান-খুশদিল শাহ ২২ রান করে এবং মোহাম্মদ ওয়াসিম ১৩ বলে অপরাজিত ১৭ ও শাহিন শাহ আফ্রিদি ৬ বলে অনবদ্য ১৫ রান করলে ৫০ ওভারে ৮ উইকেটে ২৭৫ রানের সংগ্রহ পায় পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজের হোসেন ৫২ রানে ৩ উইকেট নেন। 
২৭৬ রানের জয়ের লক্ষ্যে শুরুটা ভালো হয়নি ওয়েস্ট ইন্ডিজের। প্রথম ওভারেই আগের ম্যাচের সেঞ্চুরিয়ান ওপেনার শাই হোপ ৪ রান করে ফিরেন। দ্বিতীয় উইকেটে আরেক ওপেনার কাইল মায়ার্স ও শামারাহ ব্রুকস ৫৪ বলে ৬৭ রানের জুটি গড়ে দলকে লড়াইয়ে রাখেন। ৩৩ রান করে আউট হন মায়ার্স। 

মায়ার্সের আউটের পর ওয়েস্ট ইন্ডিজের ইনিংসে ধস নামান পাকিস্তানের বাঁ-হাতি স্পিনার মোহাম্মাদ নওয়াজ। দলীয় ৭২ থেকে ১১৭ রান পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের চার উইকেটের পতন ঘটান নওয়াজ। এতেই ম্যাচ হারের পথে ছিটকে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। শেষ পর্যন্ত ৩২ দশমিক ২ ওভারে ১৫৫ রানে গুটিয়ে যায় ক্যারিবীয়রা। ব্রুকস ৪২ ও অধিনায়ক নিকোলাস পুরান ২৫ রান করেন।

 পাকিস্তানের নাওয়াজ ১৯ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন। এছাড়া মোহাম্মদ ওয়াসিম ৩টি ও শাদাব ২টি উইকেট নেন। 
আগামীকাল মুলতানেই সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে অনুষ্ঠিত হবে। 
এই ম্যাচ জিতে বিশ^কাপ সুপার লিগে ১৪ খেলায় ৮০ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে উঠলো পাকিস্তান। ২০ ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চমস্থানে ওয়েস্ট ইন্ডিজ। ১৮ ম্যাচে ১২০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে বাংলাদেশ। 

সূত্র: বাসস