রাত জাগলে অকাল মৃত্যুর আশঙ্কা থাকে

রাত জাগলে অকাল মৃত্যুর আশঙ্কা থাকে

ছবি: সংগৃহীত

বিভিন্ন পরীক্ষায় দেখা গেছে, যারা রাত জাগে এবং সকালে দেরিতে ঘুম থেকে ওঠে তাদের অকাল মৃত্যুর আশঙ্কা থাকে। শুধু তাই নয়, তারা অন্যদের চেয়ে বেশি রোগে ভোগে। বিশেষ করে ডায়াবেটিস, মানসিক সমস্যা এবং স্নায়বিক রোগে বেশি ভোগে তারা।

যুক্তরাজ্যের এক গবেষণায় জানা গেছে, যারা রাতে সময়মতো ঘুমাতে যায় এবং সকাল সকাল ঘুম থেকে ওঠে তাদের অকাল মৃত্যুর তেমন কোনো আশঙ্কা থাকে না এবং তারা তেমন কোনো রোগেও ভোগে না। যুক্তরাজ্যের নর্থওয়েস্টার্ন মেডিসিনের এই গবেষণা তথ্যটি প্রকাশ করে সায়েন্স ডেইলি। ইউকে বায়োব্যাংক নামের একটি দীর্ঘ মেয়াদি জরিপের প্রায় পাঁচ লাখ অংশগ্রহণকারীর তথ্য নিয়ে এই গবেষণাটি করা হয়েছে।

গবেষণায় দেখা গেছে, সকাল সকাল ঘুম থেকে ওঠা মানুষদের তুলনায় রাতজাগা মানুষদের মৃত্যু হয় আগে। রাতজাগা মানুষের ডায়াবেটিস এবং হৃদরোগ হওয়ার ঝুঁকিও থাকে বেশি। রাত জাগার প্রবণতার পেছনে বিভিন্ন কারণ থাকতে পারে। থাকতে পারে মানসিক চাপ, ভুল সময়ে খাদ্য গ্রহণ, যথেষ্ট ব্যায়াম না করা, ঘুম কম হওয়া, জোর করে রাত জাগা, মাদক গ্রহণ বা মদ্যপান প্রভৃতি। দীর্ঘ মেয়াদি সুস্থ জীবন যাপনের জন্য সন্ধ্যার পরপরই রাতের খাবার খেতে এবং রাতের খাবারের এক-দুই ঘণ্টা পর ঘুমাতে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।