আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ফাইল ফটো

আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৫ তম এ মেলার উদ্বোধন করেন তিনি। বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো যৌথভাবে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার (ডিআইটিএফ) আয়োজন করে।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই ধর্মীয় গ্রন্থ পাঠদানের পর বাণিজ্য প্রসার ও অগ্রযাত্রা নিয়ে একটি ভিডিও তথ্যচিত্র প্রদর্শন করা হয়। পরে ডিজিটাল ডিসপ্লের মাধ্যমে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২০ উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এরপর মেলার মূল প্রবেশদ্বারের ফিতা কেটে ভেতরে ঢুকে বিভিন্ন স্টল পরিদর্শন করেন প্রধানমন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এছাড়াও বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম, বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন, স্বাগত বক্তব্য রাখেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান ফাতেমা ইয়াসমিন।

এবারই প্রথম মেলার প্রধান গেট জাতীয় স্মৃতিসৌধের আদলে সজ্জিত করা হয়েছে। এছাড়াও মূল প্রবেশদ্বারে রয়েছে পদ্মা সেতুর আদল। এবারের মেলাকে দৃষ্টিনন্দন করতে মূল গেটে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর ছোঁয়া আছে।

শুধু তাই নয়,  মেলার বিভিন্ন প্রান্তে বঙ্গবন্ধুর প্রতিকৃতিসহ দেশের ইতিহাস-ঐতিহ্য ফুটিয়ে তালা হয়েছে। এবারের মেলায় বাংলাদেশসহ ২১টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের ৪৮৩টি স্টল ও প্যাভিলিয়ন রয়েছে।