‘পুতিন নারী হলে এমন যুদ্ধ বাঁধাতেন না’

‘পুতিন নারী হলে এমন যুদ্ধ বাঁধাতেন না’

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একজন নারী হলে ইউক্রেনে তিনি যে ‘সহিংস ও পাগলামো’ যুদ্ধ বাঁধিয়েছেন তা করতেন না। এমন মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি বলেন, পুতিনের এ যুদ্ধ বিষাক্ত পুরুষত্বেরই একটি নিখুঁত উদাহরণ।

তবে ব্রিটিশ প্রধানমন্ত্রীর এ বক্তব্য নাকচ করেছেন রাশিয়ার নেতা পুতিন।

জনসন বিশ্বজুড়ে মেয়েদের আরো ভালো শিক্ষা প্রদান এবং আরো ব্যাপকভাবে নারীদের ক্ষমতাপূর্ণ পদে বসানোর আহ্বান জানান।

মঙ্গলবার সন্ধ্যায় জার্মান সম্প্রচার কেন্দ্র ‘জেডডিএফ’কে জনসন বলেন, আমি সত্যিই মনে করি না যে, যদি পুতিন একজন নারী হতেন, তিনি এ ধরনের সহিংস ও পাগলামো যুদ্ধ শুরু করতেন।

এদিকে পুতিন তুর্কিমেনিস্তানের রাজধানী আশগাবাতে এক বক্তব্যে জনসনের মন্তব্যকে ভুল বলে উড়িয়ে দিয়েছেন।

তিনি বলেন, আমি আধুনিক ইতিহাসের ঘটনাগুলোর দিকে ইঙ্গিত করতে চাই যখন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচার ফকল্যান্ড দ্বীপপুঞ্জের নিয়ন্ত্রণের জন্যে আর্জেন্টিনার বিরুদ্ধে ১৯৮২ সালে আক্রমণ চালানোর সিদ্ধান্ত নিয়েছিলেন।

রুশ নেতা বলেন, সেখানে একজন নারী যুদ্ধ শুরুর সিদ্ধান্ত নিয়েছিলেন যা ব্রিটিশ বিজয়ের মধ্য দিয়ে ওই বছর শেষ হয়েছিল।

এদিকে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জনসনের মন্তব্যের প্রতিক্রিয়ায় দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘রিয়া নভোস্তি’কে বলেছেন, মনস্তাত্ত্বিক সিগমুন্ড ফ্রয়েড গবেষণার জন্যে তার জীবদ্দশায় এ ধরনের বিষয় পেলে খুশি হতেন।

সাক্ষাতকারে ব্রিটিশ প্রধানমন্ত্রী স্বীকার করেন, অবশ্যই জনগণ যুদ্ধের অবসান চায়। কিন্তু এ মুহূর্তে যুদ্ধ বন্ধের কোনো চুক্তি নেই। শান্তির কোনো প্রস্তাব পুতিন দেননি।

সূত্র : বাসস