আজ নির্ভিক সাংবাদিক শামসুর রহমানের ২২তম হত্যাবার্ষিকী

আজ নির্ভিক সাংবাদিক শামসুর রহমানের ২২তম হত্যাবার্ষিকী

আজ নির্ভিক সাংবাদিক শামসুর রহমানের ২২তম হত্যাবার্ষিকী

আজ ১৬ জুলাই যশোরের নির্ভিক সাংবাদিক দৈনিক জনকণ্ঠের সাবেক বিশেষ প্রতিনিধি শামসুর রহমানের ২২তম হত্যাবার্ষিকী। দু’দশকের বেশী সময় পার হলেও সম্পন্ন হয়নি মামলাটির বিচার কার্যক্রম। বর্তমানে চা ঞ্চল্যকর এ মামলাটির কার্যক্রম স্থগিত রয়েছে।

হুন্ডি ব্যবসা ও চোরাচালান সিন্ডিকেটের বিরুদ্ধে সংবাদ প্রকাশের কারণে ২০০০ সালের ১৬ জুলাই রাতে আততায়ীর হাতে খুন হন দৈনিক জনকন্ঠের বিশেষ প্রতিনিধি সাংবাদিক শামছুর রহমান। জনকন্ঠের যশোরের অফিসে ঢুকে তাকে গুলি করে হত্যা করে সন্ত্রাসীরা। এ ঘটনার পর দীর্ঘ ২১ বছর অতিবাহিত হলেও বিচার পায়নি তার পরিবার। তবে শামসুর রহমানের স্মৃতি আজো বয়ে বেড়াচ্ছেন তার স্বজনরা। বিচার চাইতে চাইতে হতাশ নিহত শামছুর রহমানের স্ত্রী ও সন্তানরা এখন এ বিষয়ে কথাও বলতে চান না আর।

হত্যাকান্ডের বিচার না পেয়ে ক্ষুব্দ সাংবাদিক সমাজও।

বিচারের প্রত্যাশায় ২০০৫ সালে মামলাটি খুলনার দ্রুত বিচার ট্রাইব্যুনাল আদালতে স্থানান্তর করেও মেলেনি কোন সুফল। বরং আইনী মারপ্যাচের কারণে চাঞ্চল্যকর এ মামলাটি ১৭ বছর ধরে বিচারহীন অবস্থায় রয়েছে। এরআগে ২০০১ সালে শামছুর রহমান হত্যা মামলায় ১৬ জনকে অভিযুক্ত আদালতে চার্জশিট দিয়েছিল সিআইডি।

হত্যাকান্ডের বিচার দাবিতে শনিবার নানা কর্মসূচি পালন করেছে প্রেসক্লাব যশোর ও যশোর সাংবাদিক ইউনিয়নসহ অন্যান্য সংগঠনের নেতৃবৃন্দ। এদিন সকালে প্রেসক্লাবে জমায়েত হয়ে কালো ব্যাজ ধারণ করেন সাংবাদিকরা। এরপর শোকর‌্যালি করে শহিদের কবরে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। পরে প্রেসক্লাবের আয়োজনে আলোচনা ও দোয়া মাহফিল এবং যশোর সাংবাদিক ইউনিয়নের আয়োজনে স্মরণ সভা অনুষ্ঠিত হয়।