শ্রীলঙ্কায় আবারো জরুরি অবস্থা ঘোষণা

শ্রীলঙ্কায় আবারো জরুরি অবস্থা ঘোষণা

শ্রীলঙ্কায় আবারো জরুরি অবস্থা ঘোষণা

শ্রীলঙ্কায় ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে শেটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। রোববার রাতে এক সরকারি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।বিজ্ঞপ্তিতে বলা হয়, জননিরাপত্তা, আইনশৃঙ্খলা রক্ষা এবং মানুষের জীবনের জন্য প্রয়োজনীয় পণ্য সরবরাহ ও পরিষেবার রক্ষণাবেক্ষণের স্বার্থে এটি (জরুরি অবস্থা জারি) করা সমীচীন।

শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট নির্বাচন হবে ২০ জুলাই। নির্বাচনের আগে দেশটিতে জরুরি অবস্থা জারি করা হলো। ১০০ দিনের বেশি সময় ধরে শ্রীলঙ্কায় সরকারবিরোধী আন্দোলন চলছে। তীব্র অর্থনৈতিক সঙ্কটের কারণে এমন অবস্থা সৃষ্টি হয়েছে।

এদিকে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়েছে শ্রীলঙ্কায়। শনিবার (১৬ জুলাই) রাতে দেশটির পার্লামেন্টে বিশেষ অধিবেশনে প্রেসিডেন্ট পদ শূন্য ঘোষণা করেন স্পিকার। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ১৯ জুলাই পদটির জন্য মনোনয়নপত্র জমা দিতে হবে। একজনের বেশি প্রার্থী হলে ২০ তারিখে হবে ভোট।অর্থনৈতিক সঙ্কটের জেরে বিক্ষোভের মুখে সম্প্রতি পদত্যাগ করেছেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

গত শনিবার বিক্ষোভের মুখে প্রেসিডেন্ট প্যালেস থেকে তিনি পালিয়ে অন্য দেশে চলে যান গোতাবায়া। তার ভাই ও সাবেক অর্থমন্ত্রী বসিল রাজাপাকসেও দেশ ছেড়ে পালিয়েছেন বলে জানা গেছে।

এর আগে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের ভাই ও সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করতে বাধ্য হন।গত মার্চ মাস থেকে অর্থনৈতিক সঙ্কটের কারণে শ্রীলঙ্কায় শুরু হয় আন্দোলন। একপর্যায়ে সাধারণ মানুষ বিক্ষোভে ফেটে পড়েন।